দিল্লি হাইকোর্টে অনুব্রতর মামলা ১ ডিসেম্বর, একইদিনে সুকন্যাকে তলব ইডির

মঙ্গলবার দুপুরেই রাউস অ্যাভিনিউ আদালতে ইডির আবেদনের শুনানি হওয়ার কথা ছিল। ঠিক তার আগেই দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হন অনুব্রত।

গরু পাচার মামলায় ধৃত বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে দিল্লি নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করতে চাইছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। আর দিল্লি যেতে না চেয়ে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করেন অনুব্রত। শুক্রবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সেই পরিকল্পনা কিছুদিনের জন্য থমকে গেল। এদিন ইডির আবেদনের ভিত্তিতে দিল্লি হাইকোর্টে অনুব্রত মণ্ডলকে নিয়ে যাওয়ার মামলার শুনানি ছিল। তবে সেই প্রক্রিয়া আরও সাত দিন পিছিয়ে গেল। শুক্রবার ওই মামলায় কোনও নির্দেশই দিলেন না বিচারপতি। তিনি সাফ জানিয়ে দিলেন, এই  মামলার পরবর্তী শুনানি হবে আগামী ১ ডিসেম্বর। যার ফলে আগামী সপ্তাহে বৃহস্পতিবারের আগে কোনওমতেই বীরভূমের জেলা সভাপতিকে দিল্লি নিয়ে যেতে পারবেন না ইডি আধিকারিকরা।

অনুব্রতর দেহরক্ষী সায়গল হোসেন থেকে শুরু করে গরু পাচার কাণ্ডে প্রধান অভিযুক্ত এনামুল হক বর্তমানে তিহার জেলে বন্দি। এবার অনুব্রতকেও সেকারণেই দিল্লি নিয়ে যেতে চাইছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। এর আগে গত ১৭ নভেম্বর অনুব্রতকে টানা ৫ ঘণ্টা জেরা করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট। কেষ্টর উত্তরে সন্তুষ্ট না হওয়ায় সেদিনই কেষ্টকে আসানসোল জেলে গ্রেফতার করে ইডি। এরপরই অনুব্রতকে দিল্লি নিয়ে যেতে রাউস অ্যাভিনিউ আদালতে প্রোডাকশন ওয়ারেন্ট জারি করার আবেদন জানান ইডির আধিকারিকরা। এরপর মঙ্গলবার দুপুরেই রাউস অ্যাভিনিউ আদালতে ইডির আবেদনের শুনানি হওয়ার কথা ছিল। ঠিক তার আগেই দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হন অনুব্রত। আইনজীবী কপিল সিব্বাল তাঁর হয়ে সওয়াল করেন। সিব্বলের যুক্তি ছিল, অনুব্রতের বিরুদ্ধে যে সমস্ত অপরাধের অভিযোগ, তার সবটাই পশ্চিমবঙ্গে হয়েছে। যে সব সম্পত্তি আটক করা হয়েছে, তাও পশ্চিমবঙ্গে। ইডি প্রয়োজনে সেখানেই অনুব্রতকে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করুক। সেই মামলাতেই শুক্রবার পরবর্তী শুনানির দিন ধার্য করলেন বিচারপতি।

অন্যদিকে, ১ ডিসেম্বর দিল্লি হাইকোর্টে যেদিন অনুব্রতর মামলা উঠবে সেদিনই অনুব্রতের কন্যা সুকন্যা মণ্ডলকে আবারও রাজধানীতে তলব করা হল। আগামী ১ ডিসেম্বর তাঁকেও দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে। এমনটাই ইডি সূত্রে জানা গিয়েছে।

Previous articleশেষ মূহুর্তের গোলে ওয়েলস-কে ২-০ ব‍্যবধানে হারাল ইরান