অপরাধীদের শাস্তি দিতে নয়া ভাবনা পুলিশের! আদালত নয় সাজা দেবে রোবটই

দেশের প্রতিরক্ষা ব্যবস্থা বা সাধারণ মানুষের জীবন মারাত্মক যখন মারাত্মক সঙ্কটের মুখে পড়বে তখনই শুধুমাত্র এই রোবটগুলিকে ব্যবহার করা হবে।

সমাজ চালানোর জন্য এবার যন্ত্রের (Machine) উপর নির্ভরতা বাড়াতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে প্রশাসন। এবার থেকে দেশের নাগরিকদের নিরাপত্তা (Security) দিতে আইন, আদালত, বিচারব্যবস্থা কোনও কিছুরই প্রয়োজন পড়বে না। সম্প্রতি এমনই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে সান ফ্রান্সিসকো পুলিশ (San Francisco Police। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

এখন থেকে অপরাধীদের (Accused) শাস্তি দেওয়ার ক্ষেত্রে আদালত, বিচারক কিংবা পুলিশের উপর ভরসা নয়। রোবটের উপরই ভরসা রাখতে চাইছে সান ফ্রান্সিসকো পুলিশ। অপরাধের সঙ্গে জড়িত যে কোনও ব্যক্তিকে সন্দেহজনক মনে হলেই তাঁকে মৃ*ত্যুদণ্ডের সাজা শোনাবে সেই রোবট (Robot)। তবে সূত্রের খবর, দেশের প্রতিরক্ষা ব্যবস্থা (Defence System) বা সাধারণ মানুষের যখন মারাত্মক সঙ্কটের মুখে পড়বে তখনই শুধুমাত্র এই রোবটগুলিকে ব্যবহার করা হবে।

পাশাপাশি রোবটগুলি পরিচালনার জন্য নির্দিষ্ট কর্মীদের প্রশিক্ষণ (Training) দেওয়ার ব্যবস্থাও করা হবে। কিন্তু বিতর্কিত এই আইন চালু করার আগেই বিলের খসড়া প্রস্তুতির কাজ শুরু হয়ে গিয়েছে।

Previous articleউচ্চশিক্ষায় অবদান, মমতাকে ডি’লিট দিচ্ছে সেন্ট জেভিয়ার্স
Next articleনওদায়  তৃণমূল নেতা খুনে*র ঘটনায় এফআইআর দায়ের, সিবিআই তদন্তের দাবি স্ত্রীর