চিরপরিচিত পার্টি অফিস ঘুরে মেডিক্যাল কলেজে মানবের দেহ, চোখের জলে শেষশ্রদ্ধা বাম নেতৃত্বের

শেষবারের মতো গেলেন চিরপরিচিত বেলেঘাটার পার্টি অফিসে। তবে, গেলেন সতীর্থদের কাঁধে চড়ে। মঙ্গলবার, প্রয়াত হন রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও CPIM নেতা মানব মুখোপাধ্যায় (Manab Mukharjee)। নির্দিষ্ট সূচি মেনে বুধবার, সকালে তাঁর দেহ নিয়ে যাওয়া হয় বেলেঘাটায় সিপিআইএমের এরিয়া কমিটির দফতরে। এখান থেকেই বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতেন তিনি। চোখের জলে প্রিয় নেতাকে বিদায় জানান সিপিআইএমের নেতা-কর্মী।

সেখান থেকে মানব মুখোপাধ্যায়ের দেহ নিয়ে যাওয়া হয় ফুলবাগান ও রাজাবাজার এলাকার দলীয় কার্যালয়ে। সেখান থেকে SFI-DYFI-এর রাজ্য দফতর দীনেশ মজুমদার ভবনে নিয়ে যাওয়া হয় প্রাক্তন মন্ত্রীর দেহ। সেখানে ছাত্র-যুব সংগঠনের নেতৃত্ব শেষ শ্রদ্ধা জানান। ছিলেন গৌতম দেব, রবীন দেব, নেপাল দেব, তাপস সিনহার মতো বর্ষীয়ান নেতারাও।

এরপর দেহ নিয়ে যাওয়া হয় আলিমুদ্দিন স্ট্রিটে সিপিআইএমের রাজ্য দফতরের। সেখানে মালা দিয়ে শ্রদ্ধা জানান বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Basu), সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম (Md Selim)-সহ নেতা-নেত্রীরা। কেন্দ্রীয় কমিটি ও পলিটব্যুরোর পক্ষ থেকেও প্রয়াত নেতাকে শেষশ্রদ্ধা জানানো হয়।

প্রমোদ দাশগুপ্ত ভবনে কিছুক্ষণ রাখা হয় মানব মুখোপাধ্যায়ের মরদেহ। সিপিআইএমের পাশাপাশি শেষ শ্রদ্ধা জানান CPI-এর মৌসুমী ঘোষ, প্রবীর দেব। আইএসএফের বিধায়ক নওশাদ সিদ্দিকিও শ্রদ্ধা জানান। এরপর শোক মিছিল যায় মেডিক্যাল কলেজে। তাঁর ইচ্ছে অনুয়ায়ী, সেখানেই দেহ দান করা হয়।

বেলেঘাটা বিধানসভা কেন্দ্রের বিধায়ক মানব বাম আমলে পরিবেশ তথ্যপ্রযুক্তি-সহ একাধিক দফতরের মন্ত্রী ছিলেন ৷ বুদ্ধদেব ভট্টাচার্য মন্ত্রিসভার অন্যতম পরিচিত মুখ ছিলেন মানব। রাজ্য কমিটির প্রাক্তন সদস্য ছিলেন৷ যদিও শারীরিক অসুস্থতার জন্যই দলীয় কর্মসূচি থেকে কিছু দিন আগেই সরে গিয়েছিলেন তিনি। মঙ্গলবার মল্লিকবাজারের একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় মানব মুখোপাধ্যায়৷

আরও পড়ুন- Sealdah Train Accident : কারশেডগামী ট্রেনের চালককে সাসপেন্ড করল রেল

Previous articleকলা উৎসব-২০২২ নিয়ে পড়ুয়াদের উৎসাহ তুঙ্গে
Next articleদল বেঁধে আলিপুর জেল মিউজিয়াম ঘুরে দেখলেন তৃণমূল বিধায়করা, সঙ্গী স্পিকারও