বিশ্বভারতীর উপাচার্যের বিরুদ্ধে আন্দোলন করতে পড়ুয়াদের উস্কানি, অধ্যাপককে শোকজ

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের(Biswabharati University) উপাচার্যের বিরুদ্ধে আন্দোলন করতে পড়ুয়াদের উস্কানি দেওয়ার অভিযোগে অধ্যাপককে শোকজ(Show cause) করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অভিযুক্ত ওই অধ্যাপকের নাম সুদীপ্ত ভট্টাচার্য(Sudipta Bhattacharya)। ৩ দিনের মধ্যে জবাব তলব করা হয়েছে ওই অধ্যাপকের কাছে।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে গত সপ্তাহে নতুন করে ফুঁসে উঠেছিল পড়ুয়ারা। তাঁদের অভিযোগ ছিল গত ৫ বছর ধরে বিশ্ববিদ্যালয়ে একনায়কতন্ত্র চালাচ্ছেন উপাচার্য। ইচ্ছেমতো সাসপেন্ড করছেন, বদলি করছেন, কর্মীদের ,বেতন বন্ধ করছেন। তাঁর একনায়কতন্ত্র থেকে রেহাই পাচ্ছেন না পড়ুয়ারা। কাউকে হস্টেল থেকে বহিষ্কার, তো কাউকে সাসপেন্ড করে শিক্ষাঙ্গন থেকে বাইরে রাখা হয়েছে। উপাচার্যের এহেন আচরণের প্রতিবাদে তাঁর পদত্যাগের দাবিতে তাঁর অফিসের সামনে বিক্ষভ দেখান পড়ুয়ারা। এরপর পড়ুয়াদের দিকে ধেয়ে আসেন উপাচার্যের নিরাপত্তারক্ষীরা। উপাচার্য নিরাপত্তারক্ষীদের পড়ুয়াদের উপর ‘গুলি চালানো’রও নিদান দেন বলে অভিযোগ। পড়ুয়া ও নিরাপত্তারক্ষীদের মধ্যে ধস্তাধস্তিও হয়।

এই ঘটনায় পড়ুয়াদের উস্কানি দেওয়ার অভিযোগে অর্থনীতির অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যকে শোকজ করল বিশ্বভারতী। নোটিসে স্পষ্টভাবে বলা হয়েছে, ২৩ নভেম্বরের অশান্তি অর্থাৎ উপাচার্যের ঘরে উত্তেজনা, ভাঙচুর সবটাই সুদীপ্তবাবুর উস্কানিতে হয়েছে। সুদীপ্তবাবু জানিয়েছেন শোকজ নোটিস পাওয়ার বিষয়টি। নির্ধারিত সময়ের মধ্যেই জবাব দেবেন বলেই জানান তিনি। উল্লেখ্য, বিশ্বভারতীর অশান্তিতে বারবার নাম জড়িয়েছে সুদীপ্ত ভট্টাচার্যের। এর আগে কমপক্ষে ৭০ বার তাঁকে শোকজ করা হয়েছে।

Previous articleবিপুল সাড়া! বাড়ল পঞ্চম ‘দুয়ারে সরকারে’র সময়সীমা
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে