বেলুড় নেচারোপ্যাথি মেডিকেল কলেজের নতুন নাম ‘যোগাশ্রী’

প্রশাসনিক সূত্রে খবর, আগামী শিক্ষাবর্ষ থেকে ৫০ জন পড়ুয়া নিয়ে নেচারোপ্যথি এবং যোগ বিজ্ঞানের স্নাতকের পঠনপাঠন শুরু হবে। সাড়ে পাঁচ বছর মেয়াদের স্নাতক স্তরের এই পাঠ্যক্রম। কিন্তু এই পুরো মেয়াদের মধ্যে সাড়ে চার বছর পঠনপাঠন হবে।

স্বাস্থ্যভবনের তরফে বেলুড় নেচারোপ্যাথি মেডিকেল কলেজের (Naturopathy Medical College) নতুন নাম ঘোষণা করা হল। পূর্ব ভারতে প্রথম এই কলেজের নামকরণ করা হল যোগাশ্রী (Yogashri)। শুক্রবার স্বাস্থ‌্যভবনের তরফে বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে। একইসঙ্গে বিজ্ঞপ্তি জারি করে এই কলেজে ১০১টি নতুন পদ তৈরির কথা বলা হয়েছে। রাজ‌্যপাল সিভি আনন্দ বোস (CV Anand Bose) যোগাশ্রী নামকরণে ইতিমধ্যে সায় দিয়েছেন। রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে।

প্রশাসনিক সূত্রে খবর, আগামী শিক্ষাবর্ষ থেকে ৫০ জন পড়ুয়া নিয়ে নেচারোপ্যথি এবং যোগ বিজ্ঞানের স্নাতকের পঠনপাঠন শুরু হবে। সাড়ে পাঁচ বছর মেয়াদের স্নাতক স্তরের এই পাঠ্যক্রম। কিন্তু এই পুরো মেয়াদের মধ্যে সাড়ে চার বছর পঠনপাঠন হবে। পঠনপাঠন শেষে এক বছর বরাদ্দ থাকবে শিক্ষানবিশদের জন্য। বর্তমানে কম সংখ্যক চিকিৎসক ও কর্মী নিয়ে আংশিকভাবে ওই হাসপাতালে বহির্বিভাগ (Outdoor) চালু করা হয়েছে। ওই বহির্বিভাগও পুরোদমে চালু হবে শীঘ্রই।

প্রসঙ্গত বেলুড় স্টেট জেনারেল হাসপাতাল (Belur State General Hospital) চত্বরে ১৭ বিঘা জমির উপরে পূর্ব ভারতের প্রথম যোগ ও নেচারোপ্যাথি হাসপাতাল তৈরি হয়েছে। ২০১৯ সালে এই মেডিকেল কলেজের শিলান্যাস হয়। রাজ্য সরকারের উদ্যোগে বেলুড়ে যোগ ও নেচারোপ্যাথি মেডিক্যাল কলেজ গড়ে তোলা হয়। এমবিবিএস কোর্সের মতোই ফিজিয়োলজি, অ্যানাটমি-সহ চিকিৎসা বিজ্ঞানের বহু বিষয় পড়ার সুযোগ পাবেন ছাত্রছাত্রীরা।

অধ্যক্ষ, আরএমও, অধ‌্যাপক, সহকারী অধ‌্যাপক, ল‌্যাব টেকনিশিয়ান, ডেন্টিস্ট, ইএনটি সার্জন, জেনারেল ডিউটি অ‌্যাটেড‌্যান্ট সহ বিভিন্ন পদে লোক নেওয়া হবে বলে জানানো হয়েছে। আগামী শিক্ষাবর্ষ থেকেই কলেজে পড়ুয়া ভর্তি নেওয়া হবে বলে জানানো হয়েছে। এছাড়াও আগামী শিক্ষাবর্ষ থেকে ক্লাস শুরুর জন্য দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে রাজ্যের তরফে নির্ধারণ করা এই নয়া নামে সিলমোহরও দিয়েছে রাজভবন।

Previous articleডিসেম্বরে কিছুক্ষণের জন্য দরজা খুলে দেব: কাঁথির মঞ্চ থেকে ইঙ্গিতপূর্ণ বার্তা অভিষেকের
Next articleপ্রি-কোয়ার্টার ফাইনালে নামার আগে বড় ধাক্কা ব্রাজিল শিবিরে