কলকাতায় পর্যটক টানতে অভিনব উদ্যোগ! ১৫ ডিসেম্বরই চালু হচ্ছে ‘ইন্টিগ্রেটেড টুরিস্ট পাস’

রাজ্যের পরিবহন মন্ত্রী জানিয়েছেন, আগামী ১৫ ডিসেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে চালু হবে এই ইনটিগ্রেটেড টুরিস্ট পাস। ইনটিগ্রেটেড টুরিস্ট পাসের জন্য এখনও পর্যন্ত কলকাতার মোট ২১টি স্থান বেছে নেওয়া হয়েছে। আর পুরো বিষয়টি সম্পন্ন হবে অনলাইনের মাধ্যমে। অনলাইনে অ্যাপের মাধ্যমেই ইনটিগ্রেটেড টুরিস্ট পাস কেটে নেওয়া যাবে। একটা পাস কাটলেই আপনি শহরের দ্রষ্টব্য স্থানগুলো সহজেই ঘুরে নিতে পারবেন।

শীত এলেই ভিড় জমে যায় শহরের বিভিন্ন পর্যটন কেন্দ্রে। শীতের দুপুরে ভিক্টোরিয়া (Victoria Memorial) থেকে চিড়িয়াখানা (Alipore Zoo), নিক্কো পার্ক (Nicco Park) হোক কিংবা সায়েন্স সিটি (Science City) সব জায়গাতেই সাধারণ মানুষের ভিড় লক্ষ করা যায়। আর এখন শহরের এই জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলির পাশাপাশি নতুনভাবে নাম লিখিয়েছে ইকো পার্ক, আলিপুর জেল মিউজিয়াম, মাদার্স ওয়াক্স মিউজিয়ামের মতো একাধিক জনপ্রিয় স্থান। কিন্তু সবচেয়ে বড় সমস্যা হল এই প্রতিটি জায়গায় প্রবেশের জন্য রয়েছে টিকিটের ব্যবস্থা। আর শীতের মরশুমে পর্যটকদের ভিড় মানেই লম্বা লাইন। আর সেই লম্বা লাইনে দাঁড়িয়েই টিকিটও কাটতে হবে আপনাকে। এবার শীতের মরশুমে এক টিকিট কেটেই ঘুরে নিতে পারেন শহরের এই দ্রষ্টব্য স্থানগুলো। আগামী ১৫ ডিসেম্বর থেকেই শহরে চালু হচ্ছে ‘ইনটিগ্রেটেড টুরিস্ট পাস’ (Integrated Tourists Pass)। বুধবার সাংবাদিক সম্মেলন করে একথাই ঘোষণা করলেন রাজ্যের পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo)।

এদিন বাবুল সাংবাদিকদের মুখোমুখি হয়ে ‘ইনটিগ্রেটেড টুরিস্ট পাস’-এর একাধিক বিষয় জনসাধারণের উদ্দেশে তুলে ধরেন। তিনি জানান, শহরের দ্রষ্টব্য স্থানগুলো ঘুরে দেখার জন্য আর আলাদা করে টিকিট কাটতে হবে না। রাজ্যের পরিবহন মন্ত্রী জানিয়েছেন, আগামী ১৫ ডিসেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) হাত ধরে চালু হবে এই ইনটিগ্রেটেড টুরিস্ট পাস। ইনটিগ্রেটেড টুরিস্ট পাসের জন্য এখনও পর্যন্ত কলকাতার মোট ২১টি স্থান বেছে নেওয়া হয়েছে। আর পুরো বিষয়টি সম্পন্ন হবে অনলাইনের মাধ্যমে। অনলাইনে অ্যাপের মাধ্যমেই ইনটিগ্রেটেড টুরিস্ট পাস কেটে নেওয়া যাবে। একটা পাস কাটলেই আপনি শহরের দ্রষ্টব্য স্থানগুলো সহজেই ঘুরে নিতে পারবেন। ফোনে কিউআর কোড (QR Code) দেখালেই প্রবেশ মিলবে শহরের যে কোনও পর্যটন কেন্দ্রে। মাত্র ৪৯৫ টাকা খরচ করলেই সব জায়গা দেখে নিতে পারবেন। তবে যদি মানুষ সব জায়গা ঘুরতে না চান তাদের জন্য আলাদা অপশন থাকবে। সাত দিন এই পাসের বৈধতা থাকবে।

পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয় বলেন, শহর কলকাতার মধ্যেই এত জিনিস ছড়িয়ে রয়েছে। বাইরে থেকে যাতে পর্যটকরা আরও বেশি করে কলকাতায় আসেন। মুখ্যন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় কলকাতার সমস্ত হেরিটেজ বিল্ডিং, পরিত্যক্ত জায়গাগুলিকে সুপরিকল্পিত ভাবে সাজিয়ে তোলা হচ্ছে। আগে কেউ এই উদ্যোগ নেয়নি। যারা বাইরে থেকে আসবেন তাদের সুবিধার জন্যই এই নয়া পদক্ষেপ। এতদিন দেখা যেত দু-এক জায়গা ছাড়া যেকোনো পর্যটন কেন্দ্রে গেলেই লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে হত। কিন্তু সেসব দিন এখন অতীত। এখন আর লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার ঝক্কি নেই। তবে আমরা চেষ্টা করছি মানুষের প্রাথমিক প্রতিক্রিয়ার জন্য। আমরা চেষ্টা করছিলাম যেভাবেই হোক আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে এই ব্যবস্থা চালু করতে। কিন্তু যেহেতু ওই দিন আমার জন্মদিন, তাই দফতরের সবাই মিলে ঠিক করেছেন ওই বিশেষ দিনেই অ্যাপটি চালু করা হবে।

 

 

Previous article‘আত্মনির্ভর’ শুধুই কথার কথা, আমদানিকৃত দেশের তালিকায় আজও প্রথম সারিতে ভারত
Next article‘বাবুগিরি’ নিয়ে সরকারি কর্মচারীদের কড়া হুঁশিয়ারি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের, ভিজিল্যান্স কমিশনারকে তদন্তের নির্দেশ