আজ বিশ্বকাপের সেমিফাইনাল, মুখোমুখি মেসি বনাম লুকা মদ্রিচ, তার আগে একনজরে দুই তারকার কিছু সাফল্যের মুহূর্ত

আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের সেমিফাইনাল। প্রথম ম‍্যাচে আর্জেন্তিনার মুখোমুখি ক্রোয়েশিয়া। আর্জেন্তিনায় যেমন রয়েছেন লিওনেল মেসি। অপরদিকে ক্রোয়েশিয়ার রয়েছেন লুকা মদ্রিচ। তাই এই দুই তারকা ফুটবলারের ওপর নজর থাকবে ফুটবল বিশ্বের। তার আগে একনজরে দেখে নেওয়া যাক দুই ফুটবলারের সাফল্যের কিছু মুহূর্ত

* লিওনেল মেসি এই নিয়ে পঞ্চমবার বিশ্বকাপের আসরে নামলেন। ২০২২ কাতার বিশ্বকাপই মেসির কেরিয়ারের শেষ বিশ্বকাপ। আর্জেন্তিনার জার্সি গায়ে বিশ্বকাপে এখনও পযর্ন্ত গোল করে গ‍্যাব্রিয়েল বাতিস্তুতার সঙ্গে যুগ্মভাবে শীর্ষে মেসি। এখনও পযর্ন্ত করেছেন ১০ টি গোল। টপকে গিয়েছেন কিংবদন্তি মারাদোনাকে। ক্লাব কেরিয়ারে লা-লিগা, কোপা দেল রে, উয়েফা চ‍্যাম্পিয়ন্স লিগ খেতাব জয়ের স্বাদ পেলেও, দেশের জার্সিতে এখনও অধরা বিশ্বকাপের ট্রফি। তবে সদ‍্য কোপা আমেরিকা জয় করেছে মেসির আর্জেন্তিনা। এখন পাখির চোখ বিশ্বকাপ।

*লকু মদ্রিচ তিনিও এই নিয়ে পঞ্চম বার বিশ্বকাপের আসরে নেমেছেন। মেসির মতন তাঁরও এটা শেষ বিশ্বকাপ। তিনিও ক্লাব ফুটবলে লা-লিগা, কোপা দেল রে, উয়েফা চ‍্যাম্পিয়ন্স ট্রফির স্বাদ পেয়েছেন। কিন্তু দেশের জার্সিতে হাতে নেই কোন ট্রফি। শেষ বিশ্বকাপে ফাইনালে উঠলেও, ফ্রান্সের কাছে হেরে যান তারা।

একনজরে মেসি বনাম লুকা মদ্রিচের ফুটবল কেরিয়ারের কিছু গুরুত্বপূর্ণ সাফল্য

মেসি বার্সলোনা পর এখন খেলছেন পিএসজিতে।
মদ্রিচ খেলছেন রিয়াল মাদ্রিদে।

লা-লিগা চ‍্যাম্পিয়ন- মেসি ১০ বার, মদ্রিচ ৩ বার।

উয়ফা চ‍্যাম্পিয়ন্স লিগ- মেসি ৪ বার, মদ্রিচ ৫ বার।
ব‍্যালন ডি’অর- মেসি ৭ বার, মদ্রিচ ১ বার।

দেশের জার্সিতে মেসি বিশ্বকাপে ফাইনালে উঠেছিল ২০১৪-তে। মদ্রিচ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ২০১৮-তে।

এই দুই ফুটবলার ছাড়াও দু’দলের আর যে ফুটবলারের মধ‍্যে লড়াই চলবে তারা হলেন দুই দলের গোলরক্ষক। আর্জেন্তিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোবিচ। কারণ এই দুই গোলরক্ষকের হাত ধরেই কোয়ার্টার ফাইনালে রাস্তা পার করেছে তাদের দল। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিরুদ্ধে টাইব্রেকারে দুরন্ত সেভ করেন লিভাকোভিচ। অপরদিকে নেদারল্যান্ডসের বিরুদ্ধে টাইব্রেকারে দুরন্ত সেভ করেন আর্জেন্তিনার মার্টিনেজ।

আরও পড়ুন:বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে হতাশ সেলেকাওরা, সতীর্থদের কথাবার্তা প্রকাশ‍্যে আনলেন নেইমার

 

Previous articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ
Next articleলালনের রহস্যমৃ*ত্যু: সিবিআইয়ের শাস্তির দাবিতে রামপুরহাটে CBI-এর অস্থায়ী ক্যাম্পের সামনে বিক্ষোভ গ্রামবাসীদের