আবাস যোজনায় প্রাপকদের তালিকায় কড়া নজর রাজ্যের, দ্বিতীয়দফা সমীক্ষার নির্দেশ

প্রধানমন্ত্রী আবাস যোজনায় কোনও ভাবেই যাতে ফাঁক গলে অযোগ্যরা তালিকায় স্থান না পান, সেবিষয়ে কড়া নজরদারি রাজ্য প্রশাসনের। প্রাপকদের তালিকা থেকে কঠোর হাতে অযোগ্যদের নাম বাদ দেওয়ার কাজ করছে রাজ্য সরকার (State Government)। এবার দ্বিতীয় দফায় সমীক্ষার নির্দেশ দিল নবান্ন। যে সব জায়গার তালিকা নিয়ে সামান্য হলেও সংশয় রয়েছে সেই সব জায়গায় আরেকদফা সমীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। ১৫ শতাংশ বা তার কম উপভোক্তাদের নাম বাদ পড়েছে এমন গ্রামের তালিকা পুনরায় সমীক্ষা করা হবে। সমীক্ষা করার সময় সমীক্ষক দলের নিরাপত্তার ব্যবস্থা করার জন্য সমস্ত জেলাশাসককে নির্দেশ দেওয়া হয়েছে। সমীক্ষার উপরে ভিডিওগ্রাফি-সহ বিস্তারিত রিপোর্ট জমা দেওয়ার কথা বলা হয়েছে।

আবাস যোজনার সমীক্ষার কাজ করতে গিয়ে রাজ্যের বিভিন্ন জেলায় আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীরা বাধাপ্রাপ্ত হওয়ায় ফের সমীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। এই সমীক্ষার উদ্দেশ্যই হবে গোটা বিষয়টি ভাল করে পরীক্ষা করে দেখা ৷ যাতে কোনওভাবেই অযোগ্য উপভোক্তার নাম তালিকায় ঠাঁই না পায়। এ ছাড়াও পুলিশকে স্বাধীনভাবে র্যা নডাম ভিত্তিক সমীক্ষার রিপোর্ট পরীক্ষা করে দেখতে বলা হয়েছে। সমীক্ষার কাজে উপযুক্ত ডকুমেন্টেশনের (Documentation) ওপরেও গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে জেলা প্রশাসনগুলিকে। যদি এই কাজে কেউ বাধা দেয় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এই গোটা প্রক্রিয়া শেষ করা হবে ৩১ ডিসেম্বরের মধ্যে। যোগ্য উপভোক্তা নামের সঙ্গে আধার লিঙ্ক করানো বাধ্যতামূলক। কারণ বাড়ি নির্মাণের খরচ আধার পেমেন্ট বেস সিস্টেমকে ব্যবহার করে কেন্দ্র টাকা পাঠিয়ে দেবে উপভোক্তাদের। আর এই ব্যবস্থাকেই ব্যবহার করতে চায় রাজ্য। তার জন্য বিভিন্ন জেলাকে সেই সংক্রান্ত নির্দেশিকা পাঠিয়েছে নবান্ন।

পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা নদিয়া এবং পূর্ব বর্ধমান। এই পাঁচ জেলাতে অভিযোগ জমা পড়ার সঙ্গে সঙ্গে অভিযোগ পেয়েও নিষ্পত্তি না হওয়ার প্রবণতাও বেশি। তার জন্য এই ৫জেলাকে বিশেষভাবে সতর্ক করা হয়েছে। মূলত জেলাগুলিতে অভিযোগ জানানোর জন্য যে পরিকাঠামো তৈরি করতে নবান্ন নির্দেশ দিয়েছিল তাও যথাযথ কার্যকর হয়নি। বাস যোজনা নিয়ে কেন্দ্রের পরিদর্শনকারী দল বিভিন্ন অভিযোগের নিরিখে পরিদর্শন করে একাধিক প্রশ্ন তুলেছিল। কিন্তু এবার আবাস যোজনা নিয়ে কার্যত কড়া মনোভাবই নিতে চাইছে নবান্ন। যাতে এই আবাস যোজনা নিয়ে কোনও অভিযোগ না ওঠে।

আরও পড়ুন- এবার আইফোনেও 5G, রইল পরিষেবা চালুরর বিস্তারিত বিবরণ

 

 

Previous articleএবার আইফোনেও 5G, রইল পরিষেবা চালুরর বিস্তারিত বিবরণ
Next articleLalan Sheikh : লালন শেখের দেহের দ্বিতীয়বার ময়নাতদন্তের নির্দেশ হাইকোর্টের