আগামিকাল বিশ্বকাপের ফাইনালে আর্জেন্তিনা বনাম ফ্রান্স, মহারণের জন‍্য প্রস্তুত দুই শিবির

স্বপ্নের ফর্মে রয়েছেন মেসি। রবিবারের মেগা ফাইনালের আগে ফোকাস ঠিক রাখতে অনুশীলনও করছেন মেপে।

আগামিকাল বিশ্বকাপের মহারণ। রবিবার কাতারের লুসেইল স্টেডিয়ামে বসতে চলছে বিশ্বকাপের ফাইনালের আসর। ফাইনালে মুখোমুখি আর্জেন্তিনা বনাম ফ্রান্স। আর্জেন্তিনার ৩৬ বছরের স্বপ্নের বোঝা কাঁধে নিয়ে এবার কাতারে বিশ্বকাপের আসরে এসেছিলেন লিওনেল আন্দ্রেস মেসি। ২০০৬ বিশ্বকাপ থেকে প্রতিবারই তাঁকে ফিরতে হয়েছে হতাশা নিয়ে। আট বছর আগে ২০১৪ বিশ্বকাপে খুব কাছে এসেও ছোঁয়া হয়নি সোনালি ট্রফি। আর চার বছর আগে রাশিয়ায় ক্লাব ফুটবলে এখন তাঁর সতীর্থ কিলিয়ান এমবাপের কাছে হেরেই চোখের জলে বিশ্বকাপকে দ্বিতীয় রাউন্ডেই বিদায় জানাতে হয়েছিল মেসিকে। এবারও না পারলে চিরস্থায়ী এক যন্ত্রণা নিয়ে বাকি জীবন কাটাতে হবে তাঁকে। তাই অনেক হিসেব আর সমীকরণ মেলানোর এক ফাইনাল এখন মেসির সামনে। আর সযত্নলালিত স্বপ্নকে ছুঁতে ‘এলএম টেন’-এর সব থেকে বড় বাধার নাম এমবাপেই। তার উপর দু’জনেই পাঁচ গোল করে টুর্নামেন্টে গোল্ডেন বুট পাওয়ার দৌড়ে। লড়াই হবে সেয়ানে-সেয়ানে।

স্বপ্নের ফর্মে রয়েছেন মেসি। রবিবারের মেগা ফাইনালের আগে ফোকাস ঠিক রাখতে অনুশীলনও করছেন মেপে। ক্রোয়েশিয়া ম্যাচে তাঁর থাই মাসল ধরে থাকা দেখে ভক্তরা চোট-শঙ্কায় ছিলেন। আশঙ্কা আরও বাড়ে বৃহস্পতিবার দলের বাকিদের সঙ্গে মেসিকে অনুশীলনে দেখা না যাওয়ায়। তবে আর্জেন্তিনার টিম সূত্র নিশ্চিত করেছে, মেসির কোনও চোট নেই। ক্রোয়েশিয়া ম্যাচে প্রথম একাদশে যাঁরা ছিলেন তাঁদের কেউ বৃহস্পতিবার অনুশীলন করেননি। মেসি, জুলিয়ান আলভারেজ, নিকোলাস ওটামেন্ডিরা জিমে রিকভারি সেশনে ছিলেন। শুক্রবার দলের সঙ্গে পুরোদমেই অনুশীলন করেছেন এলএম টেন। সম্পূর্ণ ফিট অ্যাঞ্জেল ডি’মারিয়াও। ফাইনালে তাঁর খেলা নিয়েও কোনও সংশয় নেই।

মহারণের আগে দলকে হালকা মেজাজে রাখার চেষ্টা করছে আলবিসেলেস্তে ম্যানেজমেন্ট। বৃহস্পতিবার আর্জেন্তিনার অনুশীলনে দেখা গিয়েছে মেসির বন্ধু তথা প্রাক্তন সতীর্থ সের্জিও আগুয়েরোকে। কাতারে বিশ্বকাপের শুরু থেকেই দলের পাশে রয়েছেন প্রাক্তন আর্জেন্টাইন তারকা। মেসির মতো তিনিও যে একটা বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেছিলেন। হৃদযন্ত্রের সমস্যা না থাকলে এবার মাঠে নেমেই লড়াই করতেন। স্বপ্নপূরণের শরিক হতে চাইছেন আগুয়েরোও। বিশ্বকাপের শুরুতে চোটে ছিটকে যাওয়া জোয়াকিন কোরেয়া ও নিকো গঞ্জালেজও দোহায় উড়ে আসছেন স্বপ্নপূরণের সাক্ষী থাকতে।

এদিকে, মেসি বনাম এমবাপে নিয়ে দু’দলের সমর্থকদের বাগযুদ্ধের মধ্যেই আর্জেন্তিনা শিবিরে সুকৌশলে মনস্তাত্ত্বিক চাপ বাড়ানোর খেলা শুরু করেছে ফরাসি শিবির। মরক্কো-বধের পরের দিনই মেসিকে আটকানোর রণকৌশল তৈরিতে নেমে পড়েছেন দিদিয়ের দেশঁ। অলিভিয়ের জিরু বলেই দিয়েছেন, ‘‘মেসি অবিশ্বাস্য খেলোয়াড়। কিন্তু আমরা ওকে ফাইনালের রাত উপভোগ করতে দেব না। বিশ্বকাপ আমরাই জিতব এবং মেসিকে থামাতে আমরা সব কিছু করার চেষ্টা করব।’’ ফরাসি মিডফিল্ডার অরেলিয়েন চুয়ামেনি বলেছেন, ‘‘মেসি নয়, আমার কাছে এমবাপেই সেরা। কেন ও সেরা, সেটা ফাইনালেই দেখিয়ে দেবে।’’

আরও পড়ুন:আজ বিশ্বকাপে তৃতীয় স্থানের লড়াই, মুখোমুখি ক্রোয়েশিয়া বনাম মরক্কো

 

Previous articleNarendrapur: তরুণীকে বেহুঁশ করে ধ*র্ষণ, খু*নের চেষ্টা! পলাতক হবু স্বামী ও দেওর
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত ? জেনে নিন এক ঝলকে