Ukraine: ‘যুদ্ধ নয়, আলোচনার মাধ্যমেই মিটবে সমস্যা’! পুতিনকে ফোন করে পরামর্শ মোদির

যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে ইউক্রেন সমস্যা মিটিয়ে নিতে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সঙ্গে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের কথাও উঠে এসেছে আলোচনায়।

শুক্রবারই ইউক্রেনের (Ukraine) রাজধানী কিয়েভে (Kiyev) বড় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া (RUssia)। কিয়েভ, খারকিভ সহ একাধিক শহর রাশিয়ার নিশানায়। আর এই পরিস্থিতিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) ফোন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আলোচনা ও কূটনৈতিক ব্যবস্থার মাধ্যমেই একমাত্র ইউক্রেন সমস্যার সমাধান সম্ভব, সেই বার্তাই পুতিনকে দিয়েছেন নমো। শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে দুই দেশের সমস্যা মেটাতে বার্তা দিয়েছেন মোদি। গত সেপ্টেম্বরে দুই রাষ্ট্রনেতার দ্বিপাক্ষিক বৈঠকেও একই বার্তা দেওয়া হয়েছিল ভারতের তরফে। শুক্রবার যুদ্ধ পরিস্থিতির মধ্যে ফের ফোনে কথা হল মোদি–পুতিনের। সূত্রের খবর, যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে ইউক্রেন সমস্যা মিটিয়ে নিতে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সঙ্গে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের কথাও উঠে এসেছে আলোচনায়।

বিশেষত, বাণিজ্য (Business) ও প্রতিরক্ষা (Defense) ক্ষেত্রে দুই দেশ কীভাবে একে অপরের সঙ্গে যুক্ত রয়েছে, তা নিয়েও বিস্তারিত আলোচনা করেন তাঁরা। সম্প্রতি জি–২০র (G20) সভাপতিত্ব পেয়েছে ভারত। এই সম্মেলনকে কোন পথে এগিয়ে নিয়ে যেতে চায় ভারত, সেই বিষয়ে পুতিনকে বিস্তারিত জানিয়েছেন মোদি। এদিকে আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের প্রিন্সিপাল ডেপুটি স্পোকসপার্সন বেদান্ত প্যাটেল সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বার্তাকে আমরা স্বাগত জানাচ্ছি। অন্যান্য দেশগুলিও রাশিয়ার সঙ্গে তাঁদের অবস্থান নিয়ে নিজ নিজ সিদ্ধান্ত নিতে পারে। যুদ্ধের প্রভাব যতটা সম্ভব কমিয়ে আনার জন্য আমরা বন্ধু-রাষ্ট্রগুলির সঙ্গে আলোচনা চালিয়ে যাব।

উল্লেখ্য, এর আগে সেপ্টেম্বর মাসে এসসিও সম্মেলনের (SCO Summit) মধ্যেই দ্বিপাক্ষিক বৈঠকে বসেন নরেন্দ্র মোদি ও পুতিন। সেই সময় স্পষ্ট বার্তা দিয়ে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, যুদ্ধ করার জন্য এই সময় আদর্শ নয়। আমি ফোনেও আপনার সঙ্গে এই বিষয়ে কথা বলেছিলাম।‌ উত্তরে পুতিন বলেন, ‌ইউক্রেন প্রসঙ্গে আপনাদের চিন্তার কারণ রয়েছে তা বুঝতে পারছি। আমরাও চাই খুব তাড়াতাড়ি এই যুদ্ধ শেষ হোক।

 

 

Previous articleশুভেন্দুর কম্বল বিতরণ অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃ*তদের বাড়িতে রবিবার যাচ্ছে তৃণমূলের প্রতিনিধিদল
Next articleপ্রার্থী বাছবেন আপনারাই: দলীয় কর্মী-সমর্থকদের মোবাইল ফোনের নম্বর দিয়ে জানালেন অভিষেক