উত্তরবঙ্গের আকশপথে কড়া নজরদারি! চিনা যুদ্ধবিমানের অনুপ্রবেশ রুখতে হাসিমারায় পৌঁছল রাফাল 

শনিবার হাসিমারা বিমান ঘাঁটিতে রাফাল আসার সঙ্গে সঙ্গেই জল কামান দিয়ে তাকে স্বাগত জানানো হয়। জানা গিয়েছে, এয়ার এক্সারসাইজে অংশগ্রহণ করবে এই যুদ্ধ বিমানটি।

গালওয়ানের (Galwan) পুনরাবৃত্তি দেখা গিয়েছে অরুণাচলের (Arunachal Pradesh) তাওয়াঙে (Tawang)। মুখোমুখি সংঘর্ষে জড়িয়েছে ভারত এবং চিন (India and China)। কিন্তু, তা থেকেও শিক্ষা নেয়নি চিন। আবারও প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতীয় ভূখণ্ডে প্রবেশের চেষ্টা চালাতে পারে তারা। ফলে আর কোনওরকম ঝুঁকি নিতে নারাজ কেন্দ্র। চিনের বাড়বাড়ন্ত রুখতে কোমর বেঁধে নেমেছে পড়েছে ভারত। নিরাপত্তা আঁটসাট করা হচ্ছে সমস্ত সীমান্তে। যা থেকে বাদ পড়েনি বাংলাও (West Bengal)। কড়া নজরদারি চালানো হচ্ছে উত্তরবঙ্গ সীমান্তেও। এবার অরুণাচল সীমান্তে হাসিমারা বিমান ঘাঁটিতে (Hasimara Airbase) এসে পৌঁছল ৩৬ নম্বর রাফাল যুদ্ধবিমান (Rafale Fight Jet)। যা জায়গা করে নিল আলিপুরদুয়ারের হাসিমারা এয়ারবেসে। ফ্রান্স (France) থেকে সৌদি আরব (Saudi Arabia) হয়ে ৩৬ নম্বর রাফাল যুদ্ধবিমান হাসিমারায় পৌঁছেছে বলে ভারতীয় বায়ুসেনার তরফে জানানো হয়েছে। তবে অরুণাচল প্রদেশে চিনা সেনার বাড়বাড়ন্তে ৩৬ নম্বর রাফালের ভারতে পা রাখা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে দাবি করেছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশ।

সূত্রের খবর, ১৮টি রাফালের একটি স্কোয়াড্রন থাকছে হাসিমারাতে, অপর স্কোয়াড্রনটি পাঞ্জাবের আম্বালা এয়ারবেসে (Ambala Airbase) সবসময় প্রস্তুত রাখা হচ্ছে ৷ শনিবার হাসিমারা বিমান ঘাঁটিতে রাফাল আসার সঙ্গে সঙ্গেই জল কামান দিয়ে তাকে স্বাগত জানানো হয়। জানা গিয়েছে, এয়ার এক্সারসাইজে অংশগ্রহণ করবে এই যুদ্ধ বিমানটি। ভারতীয় বায়ুসেনার সূত্রে খবর, বেশ কয়েক সপ্তাহ ধরেই দেখা যাচ্ছে ভারতের সীমান্তে বেশি সংখ্যক চিনের যুদ্ধবিমান টহল দিচ্ছে। যার পাল্টা হিসেবে রাফাল, সুখোইয়ের (Sukhoi) মতো শক্তিশালী যুদ্ধবিমান মোতায়েন করা হয়েছে অরুণাচল সীমান্তে ৷

আপাতত সীমান্তে পরিস্থিতি স্বাভাবিক হলেও, সতর্কতা অবলম্বন করছে ভারতীয় সেনা বাহিনী। চিন যাতে কোনওভাবেই আকাশসীমা লঙ্ঘন করতে না পারে, তার জন্য ড্রোন (Drone) ওড়ানো হচ্ছে। পাশাপাশি সীমান্তে টহল দিচ্ছে ভারতীয় ফাইটার জেট। পাশাপাশি আগাম সতর্কতা হিসেবে উত্তরবঙ্গের কিছুটা অংশে নো ফ্লায়িং জোন (No Flying Zone) ঘোষণা করা হতে পারে বলেও মনে করছে বিশেষজ্ঞ মহল। ইতিমধ্যে উত্তরবঙ্গের হাসিমারা সহ গুরুত্বপূর্ণ বায়ুসেনা ঘাঁটিগুলিতে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry) সূত্রে খবর।

 

 

Previous articleট্রেনে বসেই অবাধ সুরাপানের সুযোগ! মিলবে পছন্দের খাবারও, টিকিটের দাম কত জানেন?
Next articleফাইনালে মেসি-এমবাপেদের সামলাবেন এই অভিজ্ঞ রেফারি