রামের ভোট কেন ফিরছে বামে? শাহ-প্রশ্নে অপ্রস্তুত বঙ্গ বিজেপি নেতৃত্ব!

মুরলীধর সেন লেনে বিজেপির রাজ‌্য দফতরের আধ ঘণ্টার বৈঠকে যে অমিত শহর এই প্রশ্নের মুখোমুখি হতে হবে তা বোধায় আন্দাজ করতে পারেননি সুকান্ত মজুমদার (Sukanta Majumdar), শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari), দিলীপ ঘোষরা (Dilip Ghosh)।

২০১৯-এর লোকসভা নির্বাচনে বাংলায় বেশ কয়েক জায়গায় খাতা খুলে অতিরিক্ত আত্মবিশ্বাসে ভুগছিল গেরুয়া শিবির। তখনই বিরোধীরা বলেছিল, বামের ভোট রামে নামে গিয়েছে। এই মত ছিল রাজনৈতিক বিশ্লেষকদেরও। তবে সরাসরি সে কথা স্বীকার করেনি লাল বা গেরুয়া শিবির। কিন্তু চাকা ঘুরতে সময় লাগেনি। ফের পদ্ম ছেড়ে কাস্তে-হাতুড়ি-তারাতে ফিরছেন অনেকেই। প্রমাণ মিলছে উপনির্বাচনগুলিতেই এই নিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের কাছে চিঠি পাঠিয়েছেন বঙ্গ বিজেপির (BJP) অনেক বিক্ষুব্ধ নেতাই। শুক্রবার রাতে দলীয় বৈঠকে একই প্রসঙ্গ তুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah)। বৈঠকে তখন মুখ লুকোবার জায়গা পাচ্ছেন না বঙ্গ বিজেপির পরিযায়ী-তৎকাল নেতারা।

একুশের ভোটে বিধানসভা ভোটে বামেদের ঝুলি শূন্য থাকলেও রাজ্যে বিভিন্ন ইস্যুতে আন্দোলনের সংগঠিত করেছে বামেরা। কয়েকটি উপনির্বাচনে ভোট ফিরেছে বামেদের। কিন্তু ক্ষমতা দখলের দিবাস্বপ্নে থাকা বিজেপি ক্রমশ বাংলায় জমি হারাচ্ছে। এই খবর বিভিন্ন সময় সায়ন্তন বসু থেকে শুরু করে অনেক আদি বিজেপি নেতাই পাঠিয়েছেন দিল্লি (Delhi) দরবারে। মুরলীধর সেন লেনে বিজেপির রাজ‌্য দফতরের আধ ঘণ্টার বৈঠকে যে অমিত শহর এই প্রশ্নের মুখোমুখি হতে হবে তা বোধায় আন্দাজ করতে পারেননি সুকান্ত মজুমদার (Sukanta Majumdar), শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari), দিলীপ ঘোষরা (Dilip Ghosh)।

সংগঠন মজবুত করতে শাসকদলের ধাঁচেই বামেরা এখন বাড়ির উঠোনেই জাঠা করছে কিন্তু সেই স্তরে পৌঁছাচ্ছেন না পদ্ম শিবিরের নেতারা। এই সমস্ত তথ‌্য নিয়েই বৈঠকে হাজির হয়েছিলেন অমিত শাহ। বিজেপি সূত্রে খবর এদিন স্পষ্ট অমিত শাহ জানান, শুধু সংখ্যা থাকলেই বিধানসভায় বিরোধীদল হয়ে ওঠা যায় না; রাস্তায় নেমে আন্দোলন করতে হয়। বঙ্গ বিজেপির বিক্ষুব্ধ অংশের অভিযোগ রয়েছে, মাঠঘাট ছেড়ে শুধু আদালতের লড়াইয়ে ব্যস্ত রয়েছেন নেতারা। আর সেই কারণেই বঙ্গে বিকল্প শক্তি হিসেবে একেবারেই জায়গা করতে পারছে না পদ্ম শিবির। নীচুতলার কর্মীদের সঙ্গে সমন্বয় রেখে কাজ করার বার্তাও দিয়েছেন শাহ।

 

Previous articleBhawanipore: সুইমিং ক্লাবে ভয়াবহ অগ্নিকাণ্ডের জের! রবিবারই ঘটনাস্থলে ফরেনসিক টিম  
Next articleমেসিকে খোলা চিঠি বড় ছেলে থিয়াগোর, তৃতীয়বার চ্যাম্পিয়ন করার আর্জি তাঁর