সমান গোল হলে কে পাবেন গোল্ডেন বুট? কী বলছে ফিফার নিয়ম?

আর কয়েক ঘন্টা পরই বিশ্ব ফুটবলের মহারণ। লুসেইল স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনালে আর্জেন্তিনার মুখোমুখি ফ্রান্স। কে চ‍্যাম্পিয়ন হবে, তা আর কয়েক ঘন্টা পরই জানতে পারবে গোটা বিশ্ব। আর এরই মধ‍্যে জমে উঠেছে গোল্ডেন বুটের লড়াই। লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপে এখনও পযর্ন্ত পাঁচটি করে গোল করে এগিয়ে সোনার বুটের লড়াইয়ে। এছাড়াও এই পুরস্কারের দৌড়ে রয়েছেন আর্জেন্তিনার জুলিয়ান আলভারেজ এবং ফ্রান্সের জিরু। এই দুই স্ট্রাইকারের ঝুলিতে রয়েছে চারটি করে গোল। এখন কথা হচ্ছে, যদি তাঁদের গোলসংখ্যা সমান হয় তাহলে ‘গোল্ডেন বুট’ ক পাবেন?

এক্ষেত্রে বিশ্বকাপে ‘গোল্ডেন বুট’-এর লড়াই-এ যুগ্মভাবে রয়েছন মেসি এবং এমবাপে। দুজনেরই গোল সংখ‍্যা পাঁচ। এই দৌড়ে যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন জুলিয়ান আলভারেজ ও জিরু। গোল্ডেন বুট’ পেতে হলে পেনাল্টিতে করা গোলও বিবেচ্য হয়। আর এক্ষেত্রে এদের থেকে এগিয়ে মেসি। দুই বা তার বেশি ফুটবলারের গোলসংখ্যা সর্বোচ্চ হলে, সেক্ষেত্রে ফিফা-র নিয়ম অন্যরকম। তখন ‘গোল্ডেন বুট’-এর লড়াইয়ে দেখা হবে কে কতগুলো অ্যাসিস্ট করেছেন। অর্থাৎ, কে ক’টি গোল করাতে সাহায্য করেছেন। সেই সংখ্যাও সমান হলে দেখা হবে, ফুটবলারদের ম্যাচ টাইম কত। এক্ষেত্রে ম্যাচ টাইমের দিক থেকে বাকি তিনজনের দিক থেকে এগিয়ে রয়েছেন মেসি। শুধু ম‍্যাচ টাইম নয়, ‘এল এম টেন’-এর পাঁচটি গোলের মধ্যে তিনটি এসেছে পেনাল্টি থেকে। সঙ্গে রয়েছে তিনটি অ্যাসিস্ট। অর্থাৎ মেসির দেওয়া পাস থেকে তিনটি গোল পেয়েছে আর্জেন্তিনা। এদিকে এমবাপে পাঁচটি গোল করলেও, পেনাল্টি থেকে আসেনি কোনও গোল এবং তাঁর পাস থেকে এখনও পর্যন্ত হয়েছে দুটি গোল।

ওপর দিকে সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে জোড়া গোল করে গোল্ডেন বুটের লড়াই-এ চলে আসা আলভারেজ মোট চারটি গোল করলেও আলভারেজের নামের পাশে অবশ্য কোনও ‘অ্যাসিস্ট’ নেই। অর্থাৎ, বিশ্বকাপে এখনও তাঁর দেওয়া পাস থেকে কোনও গোল হয়নি। আলভারেজের মতো জিরু-ও বিশ্বকাপে এখনও পর্যন্ত মোট চারটি গোল করলেও তার নামের পাশে নেই কোনও অ‍্যাসিস্ট।

 

Previous articleKIFF 2022: ওটিটি-র যুগে বদলে যাওয়া সিনেমার প্রেক্ষিত মিলল সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচারে
Next articleটিকল না রাম-বাম জোট! শ্যামপুরে সমবায় সমিতির নির্বাচনে সব আসনে জয়ী তৃণমূল