সেজে উঠছে অ্যালেন পার্ক, সেলফি আর ভিডিও কলে চেনা ছন্দে কলকাতা

বছর শেষে বছর শুরুর আনন্দ। ডিসেম্বর মানেই ২৫ তারিখ (25th December) কবে আসবে বারবার ক্যালেন্ডারে সেই হিসেব করা। পশ্চিমবঙ্গ করোনা(Corona Free) মুক্ত, প্রহর গুনছে কলকাতা কারণ বড়দিনের (Christmas) বড় সেলিব্রেশন শুরু আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা। শেষ মুহূর্তের ব্যস্ততা পার্ক স্ট্রিটের অ্যালেন পার্কে (Allen Park, Park Street) ।

 

 

শীতের উৎসবের আনন্দ দ্বিগুণ হতে চলেছে। একদিকে চলছে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব(28thKolkata International Film Festival)। ভিড় বাড়ছে নন্দন রবীন্দ্র সদন(Nandan Rabindra Sadan) চত্বরে। আর সেখান থেকে কিছুটা দূরেই পার্ক স্ট্রিট (Park Street) সেজে উঠল বড়দিনের বড় আনন্দ উপভোগ করতে। বুধবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ২০২২ এর ক্রিসমাস ফেস্টিভালের উদ্বোধন করবেন। ঠিক তার একদিন আগে মঙ্গলবার এর সন্ধ্যেবেলায় জমজমাট পার্ক স্ট্রিট অ্যালেন পার্ক(Allen Park)। মঞ্চ বাঁধার কাজ চলছে জোর কদমে। সঙ্গে দেখে নেওয়া হচ্ছে সাউন্ড সিস্টেমে যাতে কোনও গাফিলতি না থাকে। লাল টুপি মাথায় দিয়ে সেলফি তুলতে ব্যস্ত ছোট বড় প্রত্যেকেই। কেউ এসেছেন বন্ধুর সঙ্গে কেউ এসেছেন সঙ্গীর সঙ্গে। গোটা পার্ক স্ট্রিট সেজেছে আলোর মেলায়। কিছু মানুষ আবার বাড়ির বয়স্কদের ভিডিও কলে অ্যালেন পার্কের সাজসজ্জা দেখাতে ব্যস্ত। এবছর পার্ক স্ট্রিট ফ্লাইওভারেও আলোর মালা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পার্ক স্ট্রিটের অ্যালেন পার্ক থেকে বড়দিনের যে উৎসবের সূচনা করেছিলেন এই বছর তা ১২তম বর্ষে পদার্পণ করবে।

তবে ক্রিসমাসের আনন্দ শুধুমাত্র কলকাতার পার্ক স্ট্রিটে ধরা পড়েছে এটা বললে বোধহয় একটু অন্যায় করা হবে। আলোর রোশনায় ঝলমল করছে ক্যাথেড্রাল রোডে(Cathedral Road), সেজে উঠেছে বো ব্যারাকও(Bow Barrack)। এই বছর বো ব্যারাকও ক্রিসমাস কার্নিভালের অংশ বটে। হেয়ার স্ট্রিট থেকে বউবাজার থানার মাঝে এক সরু গলি, ঢুকলেই দেখা যাবে রাস্তার দু’পাশে সারি সারি লাল বাড়ি। চোখ ধাঁধানো আলো, লাল টুপি আর ক্রিসমাস ট্রি (Christmas tree) এই সব নিয়ে দিব্যি আছেন সান্তাক্লজ। সরু গলির এক পাশে বিক্রি হচ্ছে কেক আর সুরা। প্রশাসনিক সূত্রে খবর ক্রিসমাস কার্নিভালে নজর কাড়তে চলেছে সাংস্কৃতিক অনুষ্ঠান। যার বেশিরভাগ অংশ জুড়ে রয়েছে গানবাজনা। কলকাতা পুলিশের তরফ থেকে আগামী ২৬ ডিসেম্বর একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। চার্চের গায়করা ইংরেজি হিন্দি ও বাংলা গান পরিবেশন করবেন। এছাড়াও ক্যামাক স্ট্রিটে আয়োজিত হবে বাসকারস মিউজিক্যাল প্রোগ্রাম।অ্যালেন পার্কের পাশাপাশি সেন্ট জেভিয়ার্স কলেজেও বড়দিন পালন অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে শুধু কলকাতা নয় রাজ্যের বেশ কিছু জায়গায় এই ক্রিসমাস কার্নিভাল হবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, চন্দননগর, ব্যান্ডেল, কৃষ্ণগর এবং বারুইপুরের চার্চেও ক্রিসমাস কার্নিভাল পালিত হবে। এর পাশাপাশি আলিপুরদুয়ার, আসানসোল, হাওড়া, বিধাননগর এবং ঝাড়গ্রামের পুলিশ কমিশনারেটগুলিতেও আগামিকাল অর্থাৎ ২১ ডিসেম্বর থেকে ক্রিসমাস কার্নিভাল শুরু হবে, চলবে আগামী ১ জানুয়ারি পর্যন্ত।

 

Previous articleঅনুষ্টুপের ব‍্যাটে ভর করে দিনের শেষে বাংলার রান সংখ‍্যা ৯ উইকেট হারিয়ে ৩১০
Next articleমাঠের বাইরেও রেকর্ড গড়লেন মেসি, ভেঙে দিলেন ডিমের রেকর্ড