চিনে বাড়ছে কোভিডের দাপট, সতর্কতায় রাজ্যে মনিটরিং টিম গঠনের নির্দেশ মুখ্যমন্ত্রীর

রাজ্যে কোভিডের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখতে এবার একটি মনিটরিং টিম গঠনের কথা বলেন তিনি।

ভারতের কোভিড (Covid) সম্পূর্ণ নিয়ন্ত্রণে। সংক্রমণ হার এখনও নিম্নগামী। রাজ্যে কত দুদিনে কোভিড সংক্রমণের খবর মেলেনি। কিন্তু চিন (China), জাপান (Japan)-সহ অন্যান্য কয়েকটি দেশে সংক্রমণ হার বাড়ছে লাফিয়ে। কোভিড নিয়ে বাংলা যেন কোনওভাবেই অসতর্ক না হয়, তার জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। রাজ্যে কোভিডের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখতে এবার একটি মনিটরিং টিম গঠনের কথা বলেন তিনি।

বুধবার, নবান্নে গঙ্গাসাগর মেলার প্রস্তুতি বৈঠকে অন্য কয়েকটি দেশে করোনা সংক্রমণ ফের বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর (Harikrishna Diwadi) নেতৃত্বে স্বাস্থ্য দফতরের কর্তা এবং বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি মনিটরিং টিম গঠনের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। জেনোম সিকোয়েন্স-সহ সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা ও নজরদারির ব্যবস্থা করতে বলেন মমতা। স্বাস্থ্যকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, “আমাদের রাজ্যেও একটি মনিটরিং টিম তৈরি করা হোক। কোভিড বিশেষজ্ঞদের নিয়ে এই টিম তৈরি হবে। মুখ্যসচিবের নেতৃত্বে এই টিম রাজ্যের কোভিড পরিস্থিতি খতিয়ে দেখবে। সঙ্গে সাধারণ মানুষকেও এই নিয়ে সচেতন থাকতে হবে। কোন কোন অঞ্চলে কোভিড বাড়ছে তা খতিয়ে দেখে দ্রুততার সঙ্গে মোকাবিলা করতে হবে।”

বৈঠকে মুখ্যসচিব জানান, বুধবারই কেন্দ্রের নির্দেশ রাজ্য স্বাস্থ্য দফতর কোভিড নিয়ে একটি বৈঠকে বসেছে। সেখানে করোনার জিনোম সিকোয়েন্সিং নিয়ে নানা পরিকল্পনা করা হয়েছে। নিয়মিত করোনা পরিস্থিতি নিয়ে নজরদারি চালানো হবে। কেন্দ্রীয় সরকারও একাধিক বিষয় নজর দেওয়ার উপর জোর দিয়েছে। জনবহুল অঞ্চলে নতুন করে মাস্ক ব্যবহার করার পরামর্শ দিচ্ছে কেন্দ্র।

 

 

Previous articleরবি মরশুমে ‘কৃষক বন্ধু’ প্রকল্পের ৯১ লক্ষের বেশি কৃষককে আর্থিক সাহায্য: সূচনা মুখ্যমন্ত্রীর
Next article২০২০ সালে কতজন ক্ষুদ্র-মাঝারি ব্যবসায়ীর আত্মহ*ত্যা? অভিষেকের প্রশ্নের জবাব নেই কেন্দ্রের কাছে