KIFF 2022 : বিশ্ব মিলল সিনেমার মেলায়, শেষ লগ্নেও বাঁধ ভাঙা উচ্ছ্বাস!

২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছিল ১৬ তারিখ থেকে। যদিও অমিতাভ বচ্চন অভিনীত ' অভিমান ' সিনেমা দিয়েই ১৫ ডিসেম্বর উদ্বোধন হয় ২৮ তম KIFF এর।

বছর শেষ হচ্ছে আর তার সঙ্গে শেষ হচ্ছে সিনেমা দেখার আনন্দ। ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (28 th Kolkata International Film Festival) শেষ দিনেও আড্ডা জমল সিনে প্রাঙ্গণে। তবে এই আড্ডায় সেলিব্রেটি নয় সামিল সাধারণ মানুষ। কোথাও সেলফি তুলতে তুলতে নস্টালজিয়া, কোথাও আবার পুরোনো সাংবাদিকদের কথায় উঠে আসা ফেলে আসা চলচ্চিত্র উৎসবের চুলচেরা বিশ্লেষণ। এর মাঝেই দেখা মিলল জীবন্ত স্ট্যাচু সেজে উত্তর রাজারামপুর থেকে আসা, প্রতিদিন চলচ্চিত্র উৎসবের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠা গোপাল মণ্ডলের (Gopal Mondal)। মাথার উপর একটি কাঠের পাটাতন আর তাতেই সাজান কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (KIFF) টুকরো মুহূর্ত। শেষ দিনে তিনি সিলভার কালারে সেজেছেন। কেমন লাগল এবারের উন্মাদনা? তৃপ্তির হাসি তাঁর চোখে মুখে সার্থক যেন উৎসবে উপস্থিত হওয়া।

 

২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছিল ১৬ তারিখ থেকে। যদিও অমিতাভ বচ্চন অভিনীত ‘ অভিমান ‘ সিনেমা দিয়েই ১৫ ডিসেম্বর উদ্বোধন হয় ২৮ তম KIFF এর। উপস্থিত ছিলেন বাংলার রাজ্যপাল সি ভি আনন্দ বোস (C V Ananda Bose), সস্ত্রীক বিগ বি, শাহরুখ খান(Shahrukh Khan), রানি মুখোপাধ্যায় (Rani Mukherjee), অরিজিৎ সিং (Arijit Singh), সৌরভ গঙ্গোপাধ্যায়(Saurav Ganguly) সহ অন্যান্যরা। বাংলার সিনেমা বিশ্বকে আগামীতে পথ দেখাবে বলে ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়( Mamata Banerjee)। আর ৮ দিন উৎসব চলার পর যেন তাঁর কথাই সত্যি হল, বলছেন বিশ্লেষক থেকে শুরু করে সমালোচকরাও।

শেষবেলায় সিনেমা দেখার ভিড় চোখে পড়ার মতো। এতদিন ধরে প্রতিযোগিতামূলক যেসব ছবি দেখান হল সেই সবার ভাগ্য গণনা আজকেই। তাই দুপুর গড়াতেই টেনশন বাড়ল পরিচালক অভিনেতাদের। রবীন্দ্রসদন প্রেক্ষাগৃহে একদিকে সমাপ্তি ঘোষণা অন্যদিকে রয়াল বেঙ্গল গোল্ডেন ট্রফির (Royal Bengal Trophy) বিজেতা কারা তা জানার আগ্রহ। শীতের পড়ন্ত বিকেলে সিনে উৎসব শেষের মন খারাপ নয়, বরং দারুণ এক অভিজ্ঞতার ভান্ডার সম্পূর্ণ হওয়ার আনন্দ ধরা পড়ল চির চেনা নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ চত্বরে।

 

 

Previous articleভারত জোড়ো যাত্রা থামাতেই ‘কোভিড ভাইরাস’ ছেড়েছে কেন্দ্র! তোপ শিবসেনার
Next articleরাজ্যপাল অত্যন্ত ভদ্র মানুষ: আনন্দ-সাক্ষাতে রাজ্য-রাজভবন সংঘাতের অবসানের আশা মুখ্যমন্ত্রীর