কোভিড মোকাবিলায় দেশের হাসপাতালের প্রস্তুতি খতিয়ে দেখবে কেন্দ্র, টেস্ট ছাড়া তাজমহল প্রবেশে নিষেধাজ্ঞা

করোনার(Covid) নয়া উপরূপ ‘বিএফ.৭’-এর বাড়বাড়ন্তে উদ্বিগ্ন ভারত সরকার(Indian Govt)। বিভিন্ন রাজ্যে করোনা মোকবিলার জন্য একাধিক পদক্ষেপ জারি করা হয়েছে সরকারের তরফে। চিন(China) সহ বিশ্বের নানা দেশে ভয়াবহ আকার নিয়েছে করোনার নয়া উপরূপ। এই অবস্থায় দেশের হাসপাতালগুলি পরিস্থিতি সামাল দিতে কতটা প্রস্তুত তা ঘুরে দেখবে কেন্দ্রীয় প্রতিনিধি দল(Central team)। এদিকে করোনা পরিস্থিতিকে মাথায় রেখে তাজমহলের দর্শনার্থীদের জন্য চালু করা হলো নয়া কোভিড বিধি। আগ্রা জেলা প্রশাসনের তরফে রীতিমতো নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হয়েছে করোনা পরীক্ষা ছাড়া তাজমহল দর্শন করা যাবে না।

বিশ্বে বাড়তে থাকা করোনা পরিস্থিতির দিকে নজর রেখে দফায় দফায় বৈঠকের পর কোভিড মোকাবিলার ব্লু প্রিন্ট তৈরি করে ফেলেছে ভারত সরকার। সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে আলোচনা সেরেছেন প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। শুক্রবার সন্ধ্যায় বৈঠকের পর ঠিক হয়েছে, আপৎকালীন পরিস্থিতিতে করোনা (Coronavirus) মোকাবিলায় এই মুহূর্তে কতটা প্রস্তুত দেশের বিভিন্ন হাসপাতাল, তা ঘুরে দেখা হবে। কেন্দ্রের তৈরি কোভিড ম্যানেজমেন্ট টিম আগামী ২৭ তারিখ এই ‘ড্রিল’ করবে। এর আগে প্রধানমন্ত্রী মোদি (PM Modi) জরুরি পরিস্থিতি মোকাবিলার জন্য হাসপাতালগুলিতে পর্যাপ্ত অক্সিজেন সিলিন্ডার, পিপিই কিট, ভেন্টিলেটরের মতো মজুত করার নির্দেশ দিয়েছিলেন। প্রয়োজনে কোথাও কোথাও পরিকাঠামো উন্নয়নের কথাও বলেন। তাঁর কথামতো প্রস্তুতি নেওয়া হল কি না, তা খতিয়ে দেখতে আগামী ২৭ তারিখ পরিদর্শন (Drill) করবে কেন্দ্রীয় দল। সরকারি, বেসরকারি বিভিন্ন হাসপাতালে ঘুরবেন তাঁরা।

এদিকে ‘বিএফ.৭’-এর দাপাদাপিতে ভয়াবহ অবস্থা চিনের। জানা গিয়েছে রীতিমতো রেকর্ড করে চিনে দৈনিক কোভিড আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৭ লক্ষ মানুষ! সে দেশের স্বাস্থ্য প্রশাসনের উপরমহল থেকেই এই ভয়ঙ্কর তথ্য পাওয়া গিয়েছে। গত তিন বছরে সারা বিশ্ব যখন অতিমারির কবলে পড়েছিল, তখনও চিনে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৪০ লক্ষের কাছে পিঠে। সে দিক থেকে দেখতে গেলে এক দিনে কোভিড স‌ংক্রমণের নিরিখে অতীতের সব রেকর্ড ভেঙে দিল চিন। এই পরিস্থিতিতে কোনরকম ঝুঁকি নিতে নারাজ ভারত সরকার।

Previous articleবিহারে ইট ভাটায় ভয়াবহ বিস্ফো*রণে মৃ*ত ৮, অন্তত ২৪ জন চাপা পড়ার আশঙ্কা
Next articleঘৃণার বাজারে ভালবাসার দোকান: দিল্লি পৌঁছলো রাহুলের ভারত জোড়ো যাত্রা