নতুন বছরে ভূস্বর্গের জন্য বড় ঘোষণা কেন্দ্রের! জ*ঙ্গি দমনে CRPF-র প্রমীলা বাহিনী

ইতিমধ্যে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের মহিলা কর্মীদের প্রশিক্ষণও শুরু হয়ে গিয়েছে। জানা গিয়েছে, চার থেকে ছয় সপ্তাহ প্রশিক্ষণের পরেই তাঁদের উপত্যকার বিভিন্ন জায়গায় মোতায়েন করা হবে।

নতুন বছরে ভূস্বর্গের জন্য বড় ঘোষণা কেন্দ্রের। এবার থেকে জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) সন্ত্রাসবাদী দমন অভিযানে সিআরপিএফ-এর (CRPF) বাহিনীতে থাকবেন মহিলা জওয়ানরাও (Woman Jawan)। নতুন বছর অর্থাৎ ২০২৩ সালের মার্চ থেকে এই নয়া ব্যবস্থা চালু হবে বলে কেন্দ্রীয় সরকারের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে। তবে কেন্দ্রের এই ঘোষণা যদি সত্য়ি হয়, তাহলে নিশ্চিতভাবে তৈরি হবে এক নয়া ইতিহাস। জানা গিয়েছে, মূলত গুলির লড়াই চলাকালীন তল্লাশির কাজেই নিযুক্ত থাকবেন বাহিনীর মহিলা সদস্যরা।

ইতিমধ্যে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের মহিলা কর্মীদের প্রশিক্ষণও (Training) শুরু হয়ে গিয়েছে। জানা গিয়েছে, চার থেকে ছয় সপ্তাহ প্রশিক্ষণের পরেই তাঁদের উপত্যকার বিভিন্ন জায়গায় মোতায়েন করা হবে। সিআরপিএফের ইনস্পেক্টর জেনারেল (IG) চারু সিনহা জানান, এই আইডিয়া নিয়ে ইতিমধ্যে চিন্তাভাবনা শুরু হয়ে গিয়েছে। তিনি আরও জানিয়েছেন, পুরুষপ্রধান নিরাপত্তাবাহিনী যখন ঘেরাও তল্লাশি (Search Operation) চালান তখন চরম অস্বস্তিতে পড়েন উপস্থিত মহিলারা। আর সেই বিষয়টি মাথায় রেখে কেন্দ্রের তরফে এমন চিন্তা ভাবনা করা হচ্ছে।

চারু সিনহা (Charu Sinha) ২০২০ সালের সেপ্টেম্বর মাসে সিআরপিএফের শ্রীনগর সেক্টরের (Srinagar Sector) প্রধান হিসাবে নিযুক্ত হওয়া প্রথম মহিলা আইপিএস অফিসার। সিআরপিএফ বাহিনীতে মহিলা জওয়ান নিয়োগ করার কারণ নিয়ে তিনি আরও জানান, স্থানীয়দের ভাবাবেগকে সম্মান করার জন্য এই সিদ্ধান্ত। আমরা কাশ্মীরের মানুষকে স্বাভাবিক জীবনযাপনের স্থিতিশীলতা দিতে চাই। আমরা কোনওভাবেই স্থানীয়দের অনুভূতিতে আঘাত করতে চাই না।

উল্লেখ্য, এর আগে জম্মু ও কাশ্মীরের লাইন অফ কন্ট্রোলে (LOC) নিরাপত্তার দায়িত্ব সামলেছেন মহিলারা। পাক অধিকৃত কাশ্মীর লাগোয়া সাধনা পাসে মহিলা জওয়ানদের পোস্টিং দেওয়া হয়েছিল। তবে এই এলাকায় বসবাস করেন প্রচুর মহিলা। কিন্তু তাঁদের সেভাবে তল্লাশি করতে পারেন না পুরুষ জওয়ানরা। আর সেই সুযোগকে কাজে লাগিয়েই জাল নোট, অস্ত্র, মাদক থেকে শুরু করে বোরখার আড়ালে চলে আসে সন্ত্রাসবাদীরাও। এই সমস‌্যা মেটাতেই এবার সিআরপিএফেও প্রমীলা বাহিনীর নিযুক্তির পরিকল্পনার পথে কেন্দ্রীয় সরকার।

 

 

Previous articleপরীমণির জীবনটা অনেকটা আমার মতো: স্যোশাল মিডিয়ায় কেন লিখলেন তসলিমা!
Next articleসিকিমে ধসে চাপা পড়ে মর্মান্তিকভাবে প্রাণ গেল বাংলার ২ নির্মাণ শ্রমিকের