British PM: শিক্ষা ব্যবস্থার হাল তথৈবচ! ১৮ বছর পর্যন্ত বাধ্যতামূলক অঙ্ক

সম্প্রতি ব্রিটেনের এক সমীক্ষায় দেখা গিয়েছে, ৮০ লক্ষ সাবালক ব্রিটেনবাসীর অঙ্কের জ্ঞান প্রাথমিক স্কুলের পড়ুয়াদের সমতুল্য।

সামগ্রিকভাবে মান কমছে ব্রিটিশ শিক্ষার (Education)। আর সেকারণেই এবার বড় সিদ্ধান্তের পথে হাঁটলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী (Britain Prime Minister)। ১৮ বছর পর্যন্ত অঙ্ক নিয়ে লেখাপড়া করতেই হবে, দেশের শিক্ষার্থীদের জন্য এমনই নয়া নির্দেশিকা (Guidelines) জারি করতে চলেছেন ঋষি সুনাক (Rishi Sunak)। অঙ্ক নিয়ে ব্রিটেনের পড়ুয়াদের মধ্যে অনীহা দেখা যাচ্ছে। আর সেকারণেই নির্দিষ্ট বয়স পর্যন্ত অঙ্ক (Mathematics) বাধ্যতামূলক করতে চলেছেন প্রধানমন্ত্রী।

তবে সুনাকের এমন সিদ্ধান্তের পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। সম্প্রতি ব্রিটেনের এক সমীক্ষায় দেখা গিয়েছে, ৮০ লক্ষ সাবালক ব্রিটেনবাসীর (Britain) অঙ্কের জ্ঞান প্রাথমিক স্কুলের পড়ুয়াদের সমতুল্য। কিছুদিন আগেই একটি মক টেস্টে (Mock Test) বসেছিলেন ব্রিটিশ সাংসদরা (MPs)। রেজাল্ট বেরলে দেখা যায়, অঙ্কে ফেল অর্ধেকের বেশি পরীক্ষার্থী। পাশাপাশি ইংরাজির হালও যথেষ্ট উদ্বেগের। সব মিলিয়ে, সার্বিকভাবেই ব্রিটেনের শিক্ষা ব্যবস্থার বেহাল দশা। তাই দেশের শিক্ষাকে বিশ্বমানের পর্যায়ে নিয়ে যেতে নয়া পদক্ষেপ নিতে চলেছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

ব্রিটেনের পরিসংখ্যান অনুযায়ী, ১৬ থেকে ১৯ বছর বয়সি পড়ুয়াদের মধ্যে অর্ধেক পড়ুয়াই অঙ্ক নিয়ে পড়াশোনা করে না। সুনাকের মতে, বর্তমান পৃথিবী দাঁড়িয়ে রয়েছে সংখ্যাতত্ত্বের উপরে। সেই কারণেই ভবিষ্যৎ প্রজন্মের অঙ্কে বেশি দক্ষতা থাকা প্রয়োজন। তাদেরকে সঠিক শিক্ষা দিয়ে গড়ে তোলাটাই দেশের প্রশাসনের অন্যতম প্রধান কর্তব্য। সেই লক্ষ্যেই ১৮ বছর বয়স পর্যন্ত অঙ্ক নিয়ে লেখাপড়া বাধ্যতামূলক করা হচ্ছে। তবে বর্তমান শিক্ষানীতি অনুযায়ী, ১৬ বছর বয়স পর্যন্ত বাধ্যতামূলকভাবে অঙ্ক পড়তে হয়। এরপর পড়ুয়ারা এ-লেভেল পাশ করলেই নিজের পছন্দ মতো বিষয় নিয়ে পড়াশোনা করতে পারে। কিন্তু নতুন নিয়ম এলে, এ-লেভেলের পরেও পাঠ্যক্রমে অঙ্ক বাধ্যতামূলক। তবে আগামী নির্বাচনের আগে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে না বলে সূত্রের খবর।

 

 

Previous articleবিজ্ঞাপন আইন লঙ্ঘন, ২২ লাখ ডলার জরিমানা মাস্কের টেসলাকে
Next articleঅনুব্রত মণ্ডলের জামিনের আবেদন খারিজ করল কলকাতা হাইকোর্ট !