যুদ্ধের ফায়দা ভারত নিচ্ছে না, ছ’গুণ রুশ তেল আমদানি করেছে ইউরোপ: জয়শঙ্কর

ইউক্রেন(Ukraine) ও রাশিয়ার(Russia) যুদ্ধের জেরে মস্কোর উপর একাধিক নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা সহ পশ্চিম বিশ্ব। যদিও এসবের তোয়াক্কা না করে সস্তা দামে রাশিয়ার তেল আমদানি বাড়িয়েই চলেছে নয়াদিল্লি(New Delhi)। এই ঘটনায় ক্ষুব্ধ ইউরোপ। এর জেরে ভারতের(India) বিরুদ্ধে একাধিকবার সরব হয়েছে তারা। এহেন পরিস্থিতিতেই এবার তেল আমদানি প্রসঙ্গে ভারতের অবস্থান স্পষ্ট করলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর(S Jayshankar)। জানিয়ে দিলেন, ইউরোপের মাথাপিছু আয় অনেক বেশি। অথচ গত ফেব্রুয়ারি থেকে তারা ভারতের তুলনায় ছ’গুণ রুশ তেল আমদানি করেছে। যুদ্ধ শুরু হওয়ার পরে যে কমিয়েছে এমনটাও নয়। ফলে তুলনায় কম মাথাপিছু আয় নিয়ে কম দামি তেলের সুযোগ ভারতকে নিতেই হবে।

মঙ্গলবার অস্ট্রিয়ার রাষ্ট্রায়ত্ত টিভি চ্যানেলে এক সাক্ষাৎকারে জয়শঙ্কর বলেন, ‘‘ইউরোপ এমন ভাবে আমদানি কমিয়েছে, যাতে তারা নিজেরা স্বচ্ছন্দ বোধ করে। মাথাপিছু ৬০,০০০ ইউরোর জনগণের প্রতি আপনারা এতটাই যত্নশীল। আর আমাদের মাথাপিছু আয় সেখানে ২০০০ ইউরো। আমাদেরও জ্বালানি প্রয়োজন। আর আমরা বেশি দাম দেওয়ার অবস্থায় নেই।’’ পাশাপাশি যুদ্ধের ফায়দা তোলার অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, “ভারতের বিরুদ্ধে যুদ্ধের ফয়দা তোলার যে অভিযোগ উঠছে, তা রাজনৈতিক ও গাণিতিক, দুদিক থেকেই আমি জোরাল ভাবে অগ্রাহ্য করছি। ইউক্রেনের যুদ্ধে তেলের দাম দ্বিগুণ হয়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে কেউ যদি অন্য দেশের থেকে কম দামেও তেল কেনে, তাতেও আগের থেকে অনেক বেশি টাকা খরচ করতে হচ্ছে।” এবিষয়ে ব্যাখা দিয়ে বিদেশমন্ত্রী বলেন, “ইরানে তেলের উপর যে নিষেধাজ্ঞা জারি হয়েছে বা ভেনেজুয়েলায় যা চলছে, তাতেও তেলের দাম চড়া। এই পরিস্থিতিতে বাজার ঘুরে সবথেকে ভালো দর খোঁজাটাই কূটনৈতিক ও অর্থনৈতিক দিক থেকে সবচেয়ে বুদ্ধিমানের কাজ।”

উল্লেখ্য, যুদ্ধের আগে রাশিয়া থেকে বড়জোর ০.২% জ্বালানি আমদানি করত এ দেশের তেল সংস্থাগুলি। মার্চ পর্যন্ত তার পরিমাণ ছিল দৈনিক ৯,০৯,৪০৩ ব্যারেল। আমেরিকা ও ইউরোপের দেশগুলি মস্কোর উপরে নিষেধাজ্ঞা চাপানোর পরে ভারতের মতো আমদানিকারীদের জন্যে তেলের দাম কমিয়ে দেয় রাশিয়া। পশ্চিমী দুনিয়ার সমালোচনা সত্ত্বেও সেই সুবিধা নিতে পিছপা হয়নি দিল্লি। ফলে সে দেশ থেকে জ্বালানির আমদানি বাড়াতে থাকে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। এখন ইরাক, সৌদি আরবের মতো দেশকে ছাপিয়ে ভারতের বৃহত্তম তেল রফতানিকারী দেশ রাশিয়া। আমদানিকৃত মোট তেলে রাশিয়ার অংশীদারি এক-পঞ্চমাংশের বেশি। ইউরো অঞ্চলের দেশগুলি অবশ্য আগের থেকে রুশ তেলের আমদানি কিছুটা কমিয়েছে।

Previous articleমিড-ডে মিলে নয়া মেনু, পড়ুয়াদের মুরগির মাংস খাওয়াবে রাজ্য সরকার!
Next articleবন্দে ভারতে হামলা বিহারে, বিজেপির ভুয়ো খবরের পর্দা ফাঁস: কড়া সিদ্ধান্তের ঘোষণা মুখ্যমন্ত্রীর