জি-২০ উপলক্ষে সেজে উঠেছে তিলোত্তমা, ব্রিজ থেকে বন্দর সর্বত্র রঙের ছটা

নবান্নের তরফে কলকাতা পুরসভাকে সৌন্দর্যায়নের জন্য বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। বাইপাস-সহ অন্যান্য রাস্তায় আধুনিক এলইডি আলোর (LED Light) ব্যবস্থা করা হচ্ছে। এ ছাড়াও, নির্মীয়মাণ মেট্রো এলাকায় গার্ডওয়াল দিয়ে প্রচারমূলক ব্যানার লাগানো হয়েছে।

শহর (City) সেজেছে নতুন রঙে, নীল সাদা রঙের আলোকমালায় ভাসছে মহানগরীর ঐতিহ্যবাহী স্থানগুলি (Traditional Places)। ম্যান অন ওয়ার (Man on War) জেটি থেকে হাওড়া ব্রিজ (Howrah bridge) অবধি সেজে উঠছে বন্দর। আর ভাসমান বয়া সেজেছে নীল-সাদা (Blue & White) রঙে।

জি-২০ সম্মেলনের (G-20 Summit) আয়োজক দেশ ভারত। কলকাতাতেও (Kolkata) রয়েছে বৈঠক। আগামী মাসেই এই অনুষ্ঠান হতে চলেছে। জি-২০ সম্মেলনে যোগ দিতে দেশ-বিদেশের অতিথিরা শহরে পা রাখবেন। তাঁদের কাছে শহরকে দৃষ্টিনন্দন করে তুলে ধরতে কোনও রকম কার্পণ্য করতে চায় না শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর। দেশের অন্যতম এই নদী বন্দরের ইতিহাস দেশ বিদেশের মানুষকে আকৃষ্ট করে। তাই বন্দর এলাকাকে সাজানো হচ্ছে। পাশাপাশি কেএমডিএ (KMDA) ও কলকাতা পুরসভার (KMC) উদ্যান বিভাগ ই এম বাইপাসের দু’ধারে বিভিন্ন রকম সুন্দর গাছ রোপণের সিদ্ধান্ত নিয়েছে। বন্দর (Kolkata Port) সূত্রের খবর, পোর্টের বিভিন্ন এলাকায় রাস্তা ও ফুটপাতের সংস্কার এবং আলো ও সবুজায়নের উপরে বিশেষ জোর দেওয়া হয়েছে। নবান্নের তরফে কলকাতা পুরসভাকে সৌন্দর্যায়নের জন্য বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। বাইপাস-সহ অন্যান্য রাস্তায় আধুনিক এলইডি আলোর (LED Light) ব্যবস্থা করা হচ্ছে। এ ছাড়াও, নির্মীয়মাণ মেট্রো এলাকায় গার্ডওয়াল দিয়ে প্রচারমূলক ব্যানার লাগানো হয়েছে।

Previous articleলঙ্কানদের বিরুদ্ধে ম‍্যাচ জিতে SKY-এর প্রশংসায় নেতা হার্দিক
Next articleHooghly: জমে উঠেছে ষষ্ঠ পৌষ মেলা, পিঠে-পুলির রকমারি আয়োজন