কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার ভূয়সী প্রশংসা তৃণমূল সাংসদ শত্রুঘ্নর

দেশের অখণ্ডতা ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার্থে দীর্ঘদিন ধরে ‘ভারত জোড়ো যাত্রা'(Bharat Jodo Yatra) করছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী(Rahul Gandhi)। প্রাক্তন কংগ্রেস(Congress) সভাপতির এহেন কর্মসূচিতে পা মেলাতে দেখা গিয়েছে দেশের বিভিন্ন ক্ষেত্রের গণ্যমান্য ব্যক্তিত্বদের। রাহুলের এই ভারত জোড়ো যাত্রার প্রশংসায় এবার পঞ্চমুখ হতে দেখা গেল প্রাক্তন কংগ্রেস নেতা তথা বর্তমান তৃণমূল সাংসদ শত্রুঘ্ন সিনহাকে(Satrughna Singha)। কংগ্রেসের এই কর্মসূচিকে ‘বৈপ্লবিক’ ও ‘যুগান্তকারী’ বললেন তিনি।

বর্তমানে কংগ্রেস রাজনৈতিক প্রতিপক্ষ হলেও প্রাক্তন দলের প্রশংসা করে আসানসোলের তৃণমূল সাংসদ শত্রুঘ্ন সিনহা সংবাদমাধ্যমকে বলেন, “রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা বৈপ্লবিক। দেশে এমন যাত্রা আগে কখনও হয়নি। রাহুলের ব্যক্তিত্ব দেশের যুবদের নিঃসন্দেহে উৎসাহিত করবে। ওঁর লক্ষ্য অনেক বড় ও শুভ। আমার আন্তরিক শুভেচ্ছা রইল।” যদিও তৃণমূল সাংসদের মুখে ভারত জোড়ো যাত্রার প্রশংসায় রাজ্য রাজনীতিতে জল্পনা মাথাচাড়া দিয়েছে। তবে বিষয়টিকে খুব একটা আমল দিতে নারাজ তৃণমূল। এপ্রসঙ্গে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, “এটা বিজেপি বিরোধি কর্মসূচি। গোটা দেশে বিজেপির বিরুদ্ধে লড়াই করার দায়িত্ব যার উপর ছিল কংগ্রেস। তবে তারা জায়গায় জায়গায় ব্যর্থ হয়েছে। এই অবস্থায় তারা যদি বিজেপির বিরুদ্ধে কোনও কর্মসূচি করে তবে অবশ্যই তা ভালো দিক। সেই জায়গা থেকে প্রশংসা কেউ করতেই পারেন। অবশ্য এই কর্মসূচিকে বিশ্লেষণ করলে ভালো মন্দ দুটো দিকই বের হতে পারে। তবে দিনের শেষে এটা বিজেপি বিরোধী কর্মসূচি।”

উল্লেখ্য, জনসংযোগ বাড়িয়ে হৃত জনসমর্থন পুনরুদ্ধারে ভারত জোড়ো যাত্রা শুরু করেছে শতাব্দীপ্রাচীন রাজনৈতিক দল। কাশ্মীর থেকে কন্যাকুমারী সুদীর্ঘ পথ ধরে মিছিলে হাঁটছেন রাহুল গান্ধী (Rahul Gandhi) ও অগণিত কংগ্রেস সমর্থক। নানা জায়গায় সেই যাত্রায় যোগ দিয়েছেন একাধিক সেলিব্রিটি। ফলে কিছুটা হলেও জৌলুস বেড়েছে ভারত জোড়ো যাত্রার। এই মুহূর্তে হরিয়ানায় রয়েছে রাহুলদের পদযাত্রা। তাতে খানিকটা হিন্দুত্বের রংও লেগেছে। সে যাই হোক, এই যাত্রা কংগ্রেসের ‘হাত’ কতটা শক্ত করবে, তা তো সময়ই বলবে।

Previous articleসূর্যের খেলায় মুগ্ধ কপিল দেব
Next articleজল্পনাই সত‍্যি, শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম‍্যাচের একদিনের সিরিজ থেকে ছিটকে গেলেন বুমরাহ