আসানসোলে জমজমাট ‘প্রত্যয়ী’র চারদিনব্যাপী নাট্যোৎসব

অনুষ্ঠানের উদ্বোধনেও ছিল বরাবরের মতোই মনকাড়া অভিনবত্ব । চার কৃতি কচিকাঁচা বৈদিক , সুঅর্ঘ্য , সৌমদিত্য ও আর্যমিতার স্বপ্নময় কৈশোরের অপরূপ আলোয় উদ্বোধিত হলো প্রত্যয়ীর ‘ ডায়লগ ফেস্টিভ্যাল’।

মুখবন্ধে ছিল দেবযানী দত্ত ও উৎপল সিনহার কণ্ঠে নাটকের গান । মঞ্চ উৎসর্গ করা হয়েছিলো সম্প্রতি প্রয়াত নাট্যব্যক্তিত্ব প্রদীপ সেনগুপ্ত ও সঙ্গীত শিল্পী অভিনন্দা বন্দ্যোপাধ্যায়ের নামে ।

৫ , ৬,৭,ও ৮ জানুয়ারির নাট্যসন্ধ্যাগুলির অন্যতম আকর্ষণ ছিল রবীন্দ্র নৃত্যনাট্য ‘ শ্যামা ‘ । প্রত্যয়ীর নিজস্ব প্রযোজনা শ্যামার সফল ও সার্থক মঞ্চায়ণ দর্শকবৃন্দের তুমুল প্রশংসা অর্জন করে ।

হালিশহর ইউনিটি মালঞ্চের নাটক ‘ স্বপ্নের এক ফেরিওয়ালা ‘ , চিত্তরঞ্জন নাট্যরূপার ‘ নিষাদ ‘ এবং দোমহানী বাজার নাট্যসেনার প্রযোজনা ‘ সামনে এসো ‘ সাফল্যের সঙ্গে পরিবেশিত হয় প্রথম সন্ধ্যায় ।
দ্বিতীয় সন্ধ্যায় পরিবেশিত হয় বারাসাত কাল্পিক প্রযোজিত নাটক ‘ আমার ডাকঘর ‘ ।

সংলাপ নির্ভরতা অতিক্রম করা গভীর মননের এই নাটকটি নাট্যোৎসবের অন্যতম সেরা । এর পরেই মঞ্চস্থ হয় প্রত্যয়ীর অসাধারণ প্রযোজনা ‘ দ্য পারফেক্ট মার্ডার ‘ । উৎপল দত্তের ‘ মেঘ ‘ নাটক অবলম্বনে উদয়ন চট্টোপাধ্যায় রচিত এই নাটকে অসামান্য অভিনয় করেন রাণা শর্মা , দীপঙ্কর সরকার , কল্লোল চন্দ , পায়েল শর্মা , পলি চট্টোপাধ্যায় , বিজয় ভট্টাচার্য, নাট্যকার উদয়ন এবং এই নাটকের নির্দেশক অর্ঘ্য চক্রবর্তী ।

এই সন্ধ্যার শেষ নাটক ছিল আসানসোল কথাভাষ্যের প্রযোজনা ‘ আত্মপক্ষ ‘ ।
তৃতীয় দিন অভিনীত হয় সতীর্থ শিল্পী সংসদের নাটক ‘ বয়স যখন ১২০ ‘ । এই সন্ধ্যায় শিল্পাঞ্চলের দুই গুণী সঙ্গীত শিল্পী মন্দিরা চট্টোপাধ্যায় ও পার্থ চক্রবর্তীকে সম্বর্ধনা জ্ঞাপন করা হয় । পরে মঞ্চস্থ হয় প্রত্যয়ীর অসামান্য নিবেদন ‘ শ্যামা ‘।

ডায়লগ ফেস্টিভ্যালের সমাপনী সন্ধ্যায় অভিনীত হয় রুদ্র প্রসাদ চক্রবর্তীর নির্দেশনায় আসানসোল চর্যাপদের অসাধারণ প্রযোজনা ‘ আমি শুধু ফোন করতে এসেছিলাম ‘ ।

অভিনীত হয় ফেস্টিভ্যালের অন্যতম সেরা আরেকটি নাটক অরিন্দম সেনগুপ্তের রচনা ‘ দহনকাল ‘। উত্তরপাড়া উত্তরায়ণের এই নাটকটি দর্শকদের মন জয় করেছে ।
উৎসবের শেষ নাটকটি অভিনয় করেন ‘ বিকল্প ‘ রূপনারায়ণপুরের শিল্পীবৃন্দ । নাটক : মাভৈঃ মাঝি তোরেই খুঁজি ।

চারদিনব্যাপী এই নাট্যোৎসব সাফল্যের সঙ্গে সম্পন্ন হওয়ার জন্য দর্শকবৃন্দকে অকুণ্ঠ ধন্যবাদ জানান প্রত্যয়ীর দুই শীর্ষকর্তা অর্ণব মুখোপাধ্যায় ও সুমিত মুখোপাধ্যায় ।

আরও পড়ুন- ‘দিদির সুরক্ষা কবচ’ এর আওতায় সবাইকে নিয়ে আসতে হবে, পাঁশকুড়ায় মন্তব্য কুণালের

 

Previous article‘দিদির সুরক্ষা কবচ’ এর আওতায় সবাইকে নিয়ে আসতে হবে, পাঁশকুড়ায় মন্তব্য কুণালের
Next articleরাজ্য জুড়ে শুরু ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচি, জনসংযোগ শুরু করেছেন ‘দিদির দূত’রা