সার্বিক শিক্ষার প্রসারে অনলাইন শিক্ষার উপর জোর রাজ্যপালের

সময়ের সঙ্গে সঙ্গে ইন্টারনেট নির্ভর শিক্ষা অনলাইন ক্লাস (Online Class) জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু পরিকাঠামোগত ঘাটতির কারণে তা এখনও সর্বাঙ্গীন শিক্ষার মাধ্যম হয়ে উঠতে পারেনি বলে শিক্ষা মহলের মত।

কোভিডকালে প্রয়োজনের তাগিদে শিক্ষা প্রসারের মূল স্রোতের সঙ্গে যুক্ত হয়েছে ইন্টারনেট নির্ভর শিক্ষা ও টেলি শিক্ষা। পরিস্থিতি স্বাভাবিক হলেও, এবার সার্বিক শিক্ষার প্রসারেও অনলাইন শিক্ষার উপর জোর দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Ananda Bose)। মঙ্গলবার, রাজভবনে (Rahbhaban) শিক্ষামন্ত্রী ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল। সেখানে তিনি আধুনিক শিক্ষা পদ্ধতিকে আরও ছড়িয়ে দেওয়ার উপর জোর দেন।

সময়ের সঙ্গে সঙ্গে ইন্টারনেট নির্ভর শিক্ষা অনলাইন ক্লাস (Online Class) জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু পরিকাঠামোগত ঘাটতির কারণে তা এখনও সর্বাঙ্গীন শিক্ষার মাধ্যম হয়ে উঠতে পারেনি বলে শিক্ষা মহলের মত। অতিমারী কালে স্কুল বন্ধ থাকার সময় বিকল্প হিসাবে টেলিভিশন চ্যানেল ও রেডিওকে শিক্ষা প্রসারের মাধ্যম হিসাবে বেছেছিল রাজ্য। বিশেষ করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য শিক্ষা দফতরের নেওয়া ওই উদ্যোগ যথেষ্ট জনপ্রিয় হয়। এছাড়া টেলিফোন কলের মাধ্যমে ক্লাস নেওয়ার ব্যবস্থাও চালু করা হয়েছিল। শিক্ষা ক্ষেত্রেও এধরনের স্থায়ী দূর শিক্ষা পরিকাঠামো তৈরির বিষয়ে জোর দেন রাজ্যপাল। শিক্ষা দফতর সূত্রে খবর, এর পাশাপাশি বুনিয়াদী থেকে উচ্চ স্তর পর্যন্ত কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক করার উপরেও বিশেষ জোর দেন। তাঁর মতে, এর ফলে সকলের জন্য শিক্ষার যে লক্ষ্যে নিয়ে সরকার এগোচ্ছে তা পূরণ করা সম্ভব হবে।

Previous articleচিনে অস্বাভাবিক হারে কমছে জনসংখ্যা! ফিরছে ১৯৬০ সালের ভ*য়াবহতা
Next articleঅনুষ্টুপের ব‍্যাটে ভর করে হরিয়ানার বিরুদ্ধে প্রথম দিনে দুরন্ত শুরু বাংলার