চলতি বছরেই ভারতের অর্থনৈতিক মন্দা চরমে পৌঁছনোর আশঙ্কা কেন্দ্রীয় মন্ত্রীর

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, বিশ্বে অর্থনৈতিক মন্দা এসেছে। একাধিক দেশে ইতিমধ্যেই তার প্রভাব পড়তে শুরু করেছে। এরপরই তিনি জানান, আমাদের দেশে জুন মাসের পরেই অর্থনৈতিক মন্দা আসতে পারে।

বিশ্ব অর্থনীতি (World Economy) যে মন্দায় ডুবতে পারে সেই সতর্কবার্তা আগেভাগেই দিয়েছিল আইএমএফ (IMF), বিশ্বব্যাঙ্কের (World Bank) মতো আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলি। আর সোমবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (World Economy Forum) মুখ্য অর্থনীতিবিদরা সাফ জানিয়ে দিলেন এবার আর কোনও সতর্কবার্তা নয়, আর্থিক মন্দা একেবারে দরজায় কড়া নাড়ছে। তবে কেন্দ্রীয় সরকার (Central Government) বরাবরই দাবি করে অন্যান্য দেশের অর্থনৈতিক হাল খারাপ হলেও ভারতের অর্থনীতির গ্রাফ ক্রমশই উন্নতির পথে এগোচ্ছে। কিন্তু এবার কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণে (Narayan Raane) স্বীকার করে নিলেন চলতি বছরের জুন মাসের পরেই দেশের অর্থনৈতিক মন্দা (Economical Crisis) সবকিছুকে ছাপিয়ে যাবে। আর কেন্দ্রীয় মন্ত্রীর এমন মন্তব্যের পরই শুরু হয়েছে জল্পনা। বিরোধীদের কটাক্ষ, আচ্ছে দিন আসতে আর বেশি বাকি নেই। এবার দেশবাসী বুঝবেন আচ্ছে দিনের আসল অর্থ।

পুনেতে দু’দিনের জি২০ ইনফ্রাস্ট্রাকচার ওয়ার্কিং গ্রুপ (IWG)-এর এক বৈঠকের আয়োজন করা হয়েছিল। আর সেই বৈঠকেই সোমবার যোগ দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণে। এই বৈঠকে বক্তৃতা দিতে গিয়েই কেন্দ্রীয় মন্ত্রী বলেন, বিশ্বে অর্থনৈতিক মন্দা এসেছে। একাধিক দেশে ইতিমধ্যেই তার প্রভাব পড়তে শুরু করেছে। এরপরই তিনি জানান, আমাদের দেশে জুন মাসের পরেই অর্থনৈতিক মন্দা আসতে পারে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, চড়া মূল্যবৃদ্ধি, ইউরোপ-আমেরিকায় লাগাতার বাড়তে থাকা সুদের চাহিদা বিশ্ব অর্থনীতিকে চরম মন্দার সম্মুখীন করেছে। পাশাপাশি পাকিস্তানেও চরম অর্থনৈতিক মন্দার বিষয়টিও সামনে এসেছে। চিনেও অর্থনৈতিক পরিস্থিতি একেবারে তলানিতে ঠেকেছে। আমেরিকার অবস্থাও তথৈবচ।

 

 

Previous article“পদ্মশ্রী” পেতে তাঁকে দিয়েই প্রণবের কাছে অনুরোধ করিয়ে ছিলেন মিঠুন! অভিনেতার মুখোশ খুললেন কুণাল
Next articleসৌদি আরবে মেসিদের বিরুদ্ধে নেতৃত্বে রোনাল্ডো