‘এটাই সঠিক সময়,এবার দায়িত্ব ছেড়ে দেব’.. জানালেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা

পদত্যাগ করছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেন। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে জাসিন্ডা নিজেই সে কথা জানিয়েছেন। প্রধানমন্ত্রী হিসাবে জাসিন্ডার শেষ কর্মদিবস হবে আগামী ৭ ফেব্রুয়ারি। জানা যাচ্ছে, তার আগেই লেবার পার্টি নতুন প্রধানমন্ত্রীর জন্য আগামী রবিবার একটি ভোট গ্রহণ করবে। যিনি নির্বাচিত হবেন, তিনি আগামী ১৪ অক্টোবর সাধারণ নির্বাচন পর্যন্ত প্রধানমন্ত্রী থাকবেন।

আরও পড়ুন:ফের লকডাউন! করোনার নতুন স্ট্রেন মিলতেই আতঙ্কে নিউজিল্যান্ড

সাংবাদিক বৈঠকে জাসিন্ডা বলেন, ‘‘অনেক হয়েছে, এ বার আমি দায়িত্ব ছেড়ে দেব।’’ প্রধানমন্ত্রী পদে থাকতে তাঁর অনীহার কারণ জানতে চাওয়া হলে জাসিন্ডা বলেন, ‘‘এমন একটি বিশেষ পদের সঙ্গে গুরুদায়িত্বও আসে। কখন নেতৃত্ব দেওয়ার জন্য আপনি সঠিক ব্যক্তি আর কখন নন, তা বোঝার দায়িত্বও আপনারই।’’

গতকাল চোখের জল কোনওরকমে ধরে রেখে আরডার্ন বলেন, প্রধানমন্ত্রী হিসাবে গত সাড়ে পাঁচ বছর ধরে একটা কঠিন সময় পার করেছি। দেশের কাজে যতটা পেরেছি সাহায্য করেছি। অনেকের ভালবাসা পেয়েছি। এবার আমায় সরে যেতে হবে।


প্রসঙ্গত, মাত্র ৩৭ বছর বয়সে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন জাসিন্ডা। সে সময় তিনি ছিলেন বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রনেতা। ২০২০ সালের নির্বাচনে লেবার পার্টির বিপুল জয়ের পরে দ্বিতীয় বার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আসনে বসেছিলেন তিনি। তার আগে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী টোনি ব্লেয়ারের দফতরে অ্যাসিস্ট্যান্ট হিসেবেও কাজ করেছেন জাসিন্ডা।

 

Previous articleশেষ জেল হেফাজত, আজ ফের অনুব্রতকে আদালতে পেশ
Next articleকেন ভুল বকছেন! শুভেন্দুর হলো টা কী?