প্রস্রাব কাণ্ডের জের! এয়ার ইন্ডিয়াকে ৩০ লক্ষ জরিমানা, সাসপেন্ড পাইলটের লাইসেন্সও

সম্প্রতি ওই বৃদ্ধা চিঠি লিখে এয়ার ইন্ডিয়ার গ্রুপ চেয়ারম্যানকে বিষয়টি জানালে গোটা বিষয়টি সামনে আসে। এরপরই অভিযুক্ত শঙ্করের খোঁজে শুরু হয় তল্লাশি। ঘটনার অভ্যন্তরীণ তদন্ত শুরু করে ডিজিসিএ। এরপর গত ৬ জানুয়ারি গ্রেফতার করা হয় শংকরকে। আপাতত বিচারবিভাগীয় হেফাজতে রয়েছেন তিনি।

বিমানে সহযাত্রী বৃদ্ধার গায়ে প্রস্রাব (Urine) কাণ্ডে এবার বড় পদক্ষেপ নিল ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (DGCA)। ঘটনায় এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছিল। তবে এয়ার ইন্ডিয়া (Air India) বিষয়টিতে কোনওরকম পদক্ষেপ করা তো দুরস্ত, বিষয়টিকে কার্যত ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছিল। এবার তারই খেসারত হিসাবে বিমান সংস্থাটিকে ৩০ লক্ষ টাকা জরিমানা করা হল। নিয়ম ভঙ্গের অভিযোগে শুধু বিমান সংস্থাকে জরিমানা করাই নয়, ওই বিমানটির প্রধান পাইলটের লাইসেন্সও (License) ৩ মাসের জন্য সাসপেন্ড করা হয়েছে। এয়ার ক্রাফ্টের ১৪১ নম্বর আইন লঙ্ঘনের জন্য তিন মাসের জন্য নির্বাসিত হয়েছেন তিনি। পাশাপাশি বিমানে পরিবেষার জন্য যে কর্মীরা ছিলেন, তাঁদের ডিরেক্টরকেও তিন লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

গত ২৬ নভেম্বর নিউ ইয়র্ক (New York) থেকে দিল্লিগামী (Delhi) বিমানে ৭০ বছর বয়সী বৃদ্ধার গায়ে প্রস্রাব করে দেওয়ার অভিযোগ ওঠে শঙ্কর মিশ্রের (Shankar Mishra) বিরুদ্ধে। বৃদ্ধা জানান, এরপরে বিষয়টি বিমানকর্মীদের জানালেও তাঁরা পরনের কাপড়টুকু সরবরাহ করা ছাড়া কিছুই করেননি। উল্টে, ভিজে যাওয়া আসনের উপরে কাপড় বিছিয়ে সেখানেই তাঁকে বাকি রাস্তা বসে কাটানোর পরামর্শ দিয়েছিলেন বিমানকর্মীরা। এমনকি অভিযুক্তের বিরুদ্ধে নেওয়া হয়নি কোনও ব্যবস্থাও। সম্প্রতি ওই বৃদ্ধা চিঠি লিখে এয়ার ইন্ডিয়ার গ্রুপ চেয়ারম্যানকে বিষয়টি জানালে গোটা বিষয়টি সামনে আসে। এরপরই অভিযুক্ত শঙ্করের খোঁজে শুরু হয় তল্লাশি। ঘটনার অভ্যন্তরীণ তদন্ত শুরু করে ডিজিসিএ। এরপর গত ৬ জানুয়ারি গ্রেফতার করা হয় শংকরকে। আপাতত বিচারবিভাগীয় হেফাজতে রয়েছেন তিনি।

অন্যদিকে, চার মাসের জন্য শঙ্কর মিশ্র এয়ার ইন্ডিয়ার কোনও বিমানে উঠতে পারবেন না। তবে শঙ্করের আইনজীবীরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে ইতিমধ্যে ডিজিসিএ-র কাছে আবেদন করেছেন।

 

 

 

Previous article‘মডেলার বেছে ক্রিকেট খেলান’ সারফারাজকে দলে না নেওয়ায় চেতন শর্মাদের এক হাত নিলেন গাভাস্কর
Next article৯০০টি বুকস্টল ৯টি তোরণ, আরও চমক ৪৬তম কলকাতা বইমেলায় !