শিক্ষক বদলির ক্ষেত্রে প্রশাসনিক নির্দেশিকা মানতে হবে: কড়া নির্দেশ বিচারপতি বিশ্বজিৎ বসুর

বদলি নিয়ে কোনও শিক্ষককে শিক্ষা দফতর নির্দেশ দিলে, তা সাতদিনের মধ্যে মানতে হবে। তা না হলে, সংশ্লিষ্ট শিক্ষকের বিরুদ্ধে শিক্ষা দফতর বিভাগীয় পদক্ষেপ করতে পারবে বলে মন্তব্য করেন বিচারপতি বসু। 

শিক্ষক বদলি মমলায় কড়া মন্তব্য কলকাতা হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর (Biswajit Basu)। শুক্রবার, এই মামলায় বিচারপতি নির্দেশ দেন, শিক্ষক (Teacher) বদলির ক্ষেত্রে প্রশাসনের যে নির্দেশিকা রয়েছে, তা মানতে হবে। প্রশাসনের নির্দেশিকা অনুযায়ী, পড়ুয়াদের স্বার্থে যে কোনও শিক্ষককে রাজ্যের যে কোনও জায়গায় বদলির করতে পারে শিক্ষা দফতর (Education Department)। এদিন, আদালতের পর্যবেক্ষণে বিচারপতি বসুর বলেন, ‘‘স্কুলে পড়ুয়া নেই। শিক্ষকরা স্কুলে যাচ্ছেন-আসছেন। এটা তো চলতে পারে না। কলকাতার শূন্য ছাত্র সংখ্যার স্কুলের শিক্ষককে হাওড়ার ছাত্র-পূর্ণ স্কুলে যেতেই হবে। এ বার থেকে ওই আইন প্রয়োগ করা হোক।’’ বিচারপতির মন্তব্য, কোনও জঙ্গলের আইন চলতে পারে না। যে যাঁর খুশি মতো কাজ করবেন, এটা সম্ভব নয়।

বদলি নিয়ে কোনও শিক্ষককে শিক্ষা দফতর নির্দেশ দিলে, তা সাতদিনের মধ্যে মানতে হবে। তা না হলে, সংশ্লিষ্ট শিক্ষকের বিরুদ্ধে শিক্ষা দফতর বিভাগীয় পদক্ষেপ করতে পারবে বলে মন্তব্য করেন বিচারপতি বসু।

কলকাতা হাই কোর্টে এক শিক্ষক বদলির আবেদনের প্রেক্ষিতে দেখা যায়, ওই স্কুলে কোনও অঙ্কের শিক্ষক নেই। এই ঘটনায় উদ্বেগ প্রকাশে করে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (AG) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের (Soumndranath Mukharjee) উদ্দেশ্যে বিচারপতি বলেন, ‘‘ভাবতে পেরেছেন কোনও স্কুলে অঙ্কের শিক্ষক নেই। আমার শুধু চিন্তা ছাত্রদের কী হচ্ছে? কী শেখানো হচ্ছে? অনেক হয়েছে, এ বার হাল ফেরানো দরকার।’’ এর উত্তরে এজি জানান, বদলি নিয়ে যে আইন আছে, তা তাঁরা বার বার তা প্রয়োগ করতে বলেছেন। কিন্তু অনেকে নানা অজুহাতে আদালতে আবেদন করে বদলি নেওয়া হয়। এরপরেই বিচারপতি বিশ্বজিৎ বসু মন্তব্য করেন, কোনও জঙ্গলের আইন চলতে পারে না। যে যাঁর খুশি মতো কাজ করবেন, এটা সম্ভব নয়।

Previous articleভুল চিকিৎসার শি*কার তসলিমা ! ক্ষো*ভ উগরে দিলেন সোশ্যাল মিডিয়ায়
Next articleবিচারপতি মান্থার এজলাসের সামনে বিক্ষোভ! ৯ আইনজীবীকে সাসপেন্ডের সুপারিশ ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির