সাধারণতন্ত্র দিবসের প্যারেডে বাংলার থিম ‘দুর্গা ও নারী ক্ষমতায়ন’, রবিবার দিনভর মহড়া

চলতি বছর ২৬ জানুয়ারি দিল্লির কর্তব্যপথে বাংলার ট্যাবলোকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি।

নবনীতা মণ্ডল, নয়াদিল্লি : ইউনেস্কোর হেরিটেজের তকমা ছিনিয়ে নিয়েছে কলকাতা দুর্গাপুজো। সেই বিষয়কেই সামনে রেখে এবার সাধারণতন্ত্র দিবসে (Republic Day) রাজধানীর কর্তব্যপথে পশ্চিমবঙ্গের ট্যাবলোর থিম ‘দুর্গা ও নারী ক্ষমতায়ন’। রবিবার, সকাল থেকে রাজধানীর রাজপথে চলল মহড়া।

গত বছর সাধারণতন্ত্র দিবসের প্যারেডে বাংলার ট্যাবলো নিয়ে রাজ্য-কেন্দ্র টানাপোড়েন হয় বিস্তর। তবে এবারের থিমকে এক কথায় মঞ্জুর করে কেন্দ্র(Central)। চলতি বছর ২৬ জানুয়ারি দিল্লির (Delhi) কর্তব্যপথে বাংলার ট্যাবলোকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি। বাঙালির শ্রেষ্ঠ উৎসবকে ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ’ (Intangible Cultural Heritage) তকমা দিয়েছে ইউনেস্কো (UNESCO)। এই পুজোকে থিম করেই ট্যাবলো সাজানোর উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। পাশাপাশি তুলে ধরা হবে রাজ্যের নারীশক্তির ক্ষমতায়ণকেও। নাম দেওয়া হয়েছে ‘দুর্গা ও নারী ক্ষমতায়ন’। দুর্গাপ্রতিমার সঙ্গে মহিলা ঢাকিরা থাকবেন। ঢাকের বাজনার সঙ্গে শোনা যাবে চণ্ডীপাঠ। তারই একটি ঝলক দেখা গেল রবিবার। এদিন, অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা সকাল থেকে  মহড়া দিলেন। মহিলা ঢাকিরা ঞাক বাজালেন। সঙ্গে ছিল ধুনচি নাচ। দুর্গাপ্রতিমার সামনে চলে পুজোর আচারের বিভিন্ন রূপ। একেবারে ঐতিহ্যশালী বাঙালী সাজে অংশগ্রহণ করেন সবাই। সঙ্গে ছিল ঢাকের বাদ্যি।

গতবার সুভাষচন্দ্র বসুর (Subhash Chandra Bose) ১২৫তম জন্মবার্ষিকীকে থিম করে দিল্লিতে ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। তবে সেই ট্যাবলো বাতিল করে দেয় কেন্দ্রের প্রতিরক্ষামন্ত্রকের বিশেষজ্ঞদের দল। তার আগে ২০২০ সালে বাংলার পাঠানো ‘কন্যাশ্রী’, ‘জল ধরো, জল ভরো’ প্রকল্পের আদলে তৈরি ট্যাবলও প্রত্যাখ্যান করে কেন্দ্র। পরপর এভাবে বাংলার ট্যাবলো বাতিলের ঘটনায় স্বাভাবিকভাবেই শুরু হয় কেন্দ্র রাজ্য তরজা। অভিযোগ ওঠে রাজনৈতিক কারণেই বারবার বাতিল করা হচ্ছে বাংলার ট্যাবলো। তবে এবার অবশ্য হেরিটেজ তকমা পাওয়া বাংলার দুর্গাপুজোর থিম বাতিল করেনি কেন্দ্র। আর সেই নিয়েই প্রস্তুতি তুঙ্গে।

 

Previous articleশ্রদ্ধা-কাণ্ডের ছায়া যোগীরাজ্যে: স্ত্রীর প্রেমিকের উপর আক্রো*শের বশে কী করলেন স্বামী!
Next articleশ্রদ্ধা খু*নে অভিযুক্ত আফতাবের বিরুদ্ধে ৩ হাজার পাতার খসড়া চার্জশিট পেশ দিল্লি পুলিশের