Modi Documentary: এবার দিল্লি বিশ্ববিদ্যালয়ে বিবিসির তথ্যচিত্র দেখাতে মরিয়া ভীম আর্মি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপর তৈরি বিবিসির বিতর্কিত তথ্যচিত্র(BBC Documentry) ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন'(India: The Modi Question) এবার দিল্লি বিশ্ববিদ্যালয়ে(Delhi University) দেখানোর উদ্যোগ নিল ভীম আর্মি ছাত্র সংগঠন(Bhim Army Student Fedaration)। শুক্রবার বিকেল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের একটি নির্দিষ্ট জায়গায় এই তথ্যচিত্র দেখানো হবে বলে জানানো হয়েছে। যা রুখতে মরিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া ইসলামিয়া, প্রেসিডেন্সির মতো বিশ্ববিদ্যালয়গুলিতে এই তথ্য চিত্র দেখানো নিয়ে ব্যাপক বিতর্কের পর এবার একই পথে হাঁটল দিল্লি বিশ্ববিদ্যালয়।

মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্র গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে। গুজরাট দাঙ্গায় তৎকালীন মুখ্যমন্ত্রী মোদির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে এই তথ্যচিত্র। এরপরই দেশে এই তথ্যচিত্রের উপর বিধিনিষেধ জারি করা হয়েছে কেন্দ্রের তরফে। শুধু তাই নয় দেশে কেউ যাতে এই তথ্যচিত্র দেখতে না পায় তারজন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রক টুইটার, ইউটিউবের মতো সমাজমাধ্যম প্ল্যাটফর্মকে নির্দেশ দিয়েছে বিবিসির তথ্যচিত্র সরিয়ে ফেলতে। সরকারের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে তথ্যচিত্রটি একেবারেই ‘বস্তুনিষ্ঠ’ নয় এবং ‘ঔপনিবেশিক মনোভাবের’ প্রতিফলন। তবে বিবিসির স্পষ্ট বক্তব্য সমস্ত দিক তদন্ত করে এই তথ্যচিত্র তৈরি করা হয়েছে। এদিকে সরকার যখন এই তথ্যচিত্র সরিয়ে ফেলার উদ্যোগ নিচ্ছে তখন প্রতিবাদে সরব হয়ে উঠেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। পড়ুয়ারাও বিষয়টি নিয়ে সরব। দেশের নানা বিশ্ববিদ্যালয়ে এই তথ্যচিত্র প্রদর্শনের পথে হাঁটছে ছাত্র সংগঠনগুলি। তবে তাদের আটকাতে চেষ্টার কোনও কসুর করছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কিছু দিন আগেই জেএনইউতে এই তথ্যচিত্র প্রদর্শনের সময় আলো নিভিয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে। সেই সঙ্গেই দর্শকদের উপর পাথরবৃষ্টিরও অভিযোগ ওঠে এবিভিপির বিরুদ্ধে। এ বার কর্তৃপক্ষের সরাসরি বিরোধিতা করে তথ্যচিত্রটি প্রদর্শিত হতে চলেছে দিল্লি বিশ্ববিদ্যালয়েও। এ কাজে হাতে হাত রেখে এগোচ্ছে কংগ্রেসের পড়ুয়া সংগঠন এনএসইউআই, ভিম আর্মি এবং আরও কয়েকটি পড়ুয়া সংগঠন। টুইটবার্তায় তারা জানিয়েছে, শুক্রবার বিকেল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের নর্থ ক্যাম্পাসের কলা বিভাগের ৪ নম্বর গেটের সামনে ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ দেখানো হবে। এ দিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও নিজেদের অবস্থানে অনড়। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, তথ্যচিত্রটির প্রদর্শন কোনও মতেই করতে দিতে রাজি নন তাঁরা। এ জন্য প্রয়োজনীয় সমস্ত ‘ব্যবস্থা’ই রাখা হবে। অন্যদিকে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়েও ২৭ জানুয়ারি, বিকেল ৪টের সময় মোদি এবং ২০০২ সালের গুজরাত সাম্প্রদায়িক দাঙ্গার প্রেক্ষাপটে তৈরি তথ্যচিত্রটি প্রদর্শনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি চাওয়া হয়েছে বলে খবর।

Previous articleপরীক্ষার্থীদের প্রশ্নগুলির উপর বিশেষজ্ঞদের দিয়ে সমীক্ষা হবে, ‘পরীক্ষা পে চর্চা’-য় মোদি
Next article পদ্মশ্রী পেলেন বলিউড অভিনেত্রী রবিনা ট্যান্ডন