পরীক্ষার্থীদের প্রশ্নগুলির উপর বিশেষজ্ঞদের দিয়ে সমীক্ষা হবে, ‘পরীক্ষা পে চর্চা’-য় মোদি

পরবর্তীকালে এই প্রশ্নগুলির উপর বিশেষজ্ঞদের দিয়ে সমীক্ষা চালানো হবে। সময়ের সঙ্গে সঙ্গে মানুষের ধারনা বদলে যাচ্ছে। ওই সমীক্ষায় সেটার একটা ধারনা পাওয়া যাবে।

‘পরীক্ষা পে চর্চা’-য় পরীক্ষা দিতে হয় তাঁকেও। কিন্তু সেই পরীক্ষা দিতে ভালই লাগে তাঁর। দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে দাঁড়িয়ে শুক্রবার একথা বললেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন তিনি বলেন, “পরীক্ষা পে চর্চা আমারও পরীক্ষা। দেশের কোটি কোটি পরীক্ষার্থী আমার পরীক্ষা নিচ্ছে। এই পরীক্ষা দিতে ভালই লাগে। কারণ এর মাধ্যমে কোটি কোটি প্রশ্নের সম্মুখীন হই আমি। কেউ কেউ তো ব্যক্তিগত সমস্যা নিয়েও প্রশ্ন করে। এর মাধ্যমে দেশের যুব সমাজ কী ভাবছে, তার একটা ধারনা মেলে। আমার টিমকে বলেছি এই প্রশ্নগুলিকে গুছিয়ে রাখতে। ”

বৃহস্পতিবার সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে দিল্লির ‘কর্তব্য পথ’ কুচকাওয়াজ করে সেনা। এদিনের ‘পরীক্ষা পে চর্চা’-র অনুষ্ঠানে সেই প্রসঙ্গও উঠে আসে প্রধানমন্ত্রী মোদির বক্তব্যে। পড়ুয়াদের তিনি প্রশ্ন করেন, “তোমরা কর্তব্য পথের অনুষ্ঠান দেখতে গিয়েছিলে?” “কুচকাওয়াজ তোমাদের কেমন লেগেছে? বাড়ি গিয়ে তোমরা কী বলবে?” এর পাশাপাশি পড়ুয়াদের সঙ্গে একটু মজার ছলে প্রধানমন্ত্রী বলেন, আমি শুধু তোমাদের প্রশ্নের উত্তরই দেব তো? অন্য কোনও কাজ করব নাতো?” তিনি বলেন, “ঠিক আছে, তোমাদের সব প্রশ্নের উত্তর দেব।”

উল্লেখ্য, গত কয়েক বছর ধরেই ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠান করে আসছেন প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য এবার ৩৪ লাখ রেজিস্ট্রেশন জমা পড়েছিল বলে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

 

Previous articleবিভিন্ন সময়ে প্রায় ১৫ কোটি টাকা নিয়েছেন পার্থ! ইডি’র কাছে বি*স্ফোরক দাবি কুন্তলের
Next articleModi Documentary: এবার দিল্লি বিশ্ববিদ্যালয়ে বিবিসির তথ্যচিত্র দেখাতে মরিয়া ভীম আর্মি