নেতাই কাণ্ডে সিপিআইএম নেতা ডালিম-অনুজ-তপনকে শর্তসাপেক্ষে জামিন দিল আদালত

বাম জমানায় নেতাই কাণ্ডে(Netai Murder Case) অন্যতম প্রধান অভিযুক্ত ৩ সিপিআইএম নেতা অনুজ পাণ্ডে(Anuj Pandye), ডালিম পাণ্ডে(Dalim Pandye) ও তপন দে’র(Tapan Dey) শর্তসাপেক্ষে জামিন মঞ্জুর করল আদালত। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের(Kolkata HighCourt) বিচারপতি জয়মাল্য বাগচির(Jaymalya Bagchi) ডিভিশন বেঞ্চে এই তিন জনের জামিন মঞ্জুর করা হয়। এই মামলায় মাস দু’য়েক আগে জামিন পেয়েছিলেন অন্যতম অভিযুক্ত ফুল্লরা মণ্ডল। এরপর জামিন পেয়ে গেলেন আরও ৩ জন মূল অভিযুক্ত। জামিনের কপি মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে পৌঁছনোর পর তিনজনকে জেল থেকে ছেড়ে দেওয়া হবে।

তৃণমূল ক্ষমতায় আসার আগে ২০১১ সালের ৭ জানুয়ারি ভয়াবহ সন্ত্রাসের সাক্ষী থেকেছিল পশ্চিম মেদিনীপুর জেলার লালগড় ব্লকের নেতাই গ্রাম। সিপিআইএম আশ্রিত দুষ্কৃতীদের ক্যাম্প থেকে এলোপাথাড়ি গুলি চালানো হয় সাধারণ গ্রামবাসীর উপর। সিপিআইএম নেতা রথীন দণ্ডপাতের বাড়ি থেকে গুলি চালানো হয়েছিল বলে অভিযোগ ওঠে। এই নারকীয় হত্যাকাণ্ডে ৯ জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে ছিলেন ৪ জন মহিলা। প্রায় ২৪ জন সিপিআইএম আশ্রিত দুষ্কৃতীদের গুলিতে আহত হন। এই মামলার তদন্তে নেমে ২০ জনকে গ্রেফতার করেছিল সিবিআই। এই হত্যাকাণ্ডের খবর পেয়েই সেখানে উপস্থিত হন তৎকালীন বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বামফ্রন্ট সরকারের কফিনে শেষ পেরেকটাও পুঁতেছিল নেতাইয়ের এই গণহত্যা। এই মামলায় প্রধান অভিযুক্তদের তালিকায় ছিল ফুল্লুরা মণ্ডল, ডালিম পাণ্ডে, তপন দে, অনুজ পাণ্ডে সহ আরও অনেকে। এই মামলায় আগেই জামিন পান ফুল্লুরা। এবার জামিন পেলেন আরও ৩ হন।

অভিযুক্তদের আইনজীবী উজ্জ্বল চক্রবর্তী এই প্রসঙ্গে বলেন, ‘মহামান্য কলকাতা হাইকোর্টে বিচারপতি জয়মাল্য বাগচির বেঞ্চ নেতাই মামলার তিন আসামি অনুজ পাণ্ডে, ডালিম পাণ্ডে ও তপন দে-কে জামিন দিয়েছেন। ২০১৪ সালের এপ্রিল মাসে এই চারজনকে গ্রেফতার করা হয়েছিল। তারপর থেকে এই মামলায় ১২৬ জন সাক্ষীর মধ্যে এখনও অবধি ৩০ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। বাকিদের সাক্ষ্য এখনও গ্রহণ করা হয়নি। সেই মামলাতেই আজ এরা সকলে জামিন পেয়েছেন।’

Previous articleমহিলাদের আইপিএল-এ মুম্বই-এর কোচ হতে পারেন ঝুলন, মহারাজের মন্তব্যে জল্পনা তুঙ্গে
Next articleকবে থেকে রাজ্যে শুরু ১৫ বছরের বেশি পুরনো গাড়ি বাতিলের প্রক্রিয়া!