অন্ধ্রপ্রদেশের নয়া রাজধানী হবে বিশাখাপত্তনম, ঘোষণা মুখ্যমন্ত্রী জগন্মোহনের

অমরাবতীর(Amarabati) পাঠ শেষ করে এবার অন্ধ্রপ্রদেশের(Andhrapradesh) নয়া রাজধানী হতে চলেছে উপকূলীয় শহর বিশাখাপত্তনম(Bishakhapattanam)। মঙ্গলবার এমনটাই জানালেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন্মোহন রেড্ডি। এদিন মুখ্যমন্ত্রী বলেন, আগামী কয়েক মাসের মধ্যেই বন্দর শহরে স্থানান্তরিত হবে নয়া রাজধানী। দিল্লিতে ‘ইন্টারন্যাশনাল ডিপ্লোমেটিক অ্যালায়েন্স মিট’-এ শ্রোতাদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের সকলকে বিশাখাপত্তনমে আমন্ত্রণ জানাতে এসেছি আমি। এই শহরই আমাদের পরবর্তী রাজধানী হতে চলেছে। আমিও আগামী কয়েক মাসের মধ্যে বিশাখাপত্তনমে চলে যাব। সেখানেই আমরা ৩ এবং ৪ মার্চ ‘গ্লোবাল ইনভেস্টরস সামিট’-এর আয়োজন করছি।

২০১৪ সালে অন্ধ্র বিভাজনের সময় রাজধানী হায়দরাবাদকে নয়া রাজ্য তেলঙ্গানার রাজধানী ঘোষণা করা হয়েছিল। এর পর ২০১৫ সালে খণ্ডিত অন্ধ্রপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী তথা তেলুগু দেশম প্রধান চন্ধ্রবাবু নায়ডু সে রাজ্যের বাণিজ্যিক রাজধানী বিজয়ওয়াড়ার ৪০ কিলোমিটার দূরে অমরাবতী শহরটিকে নতুন রাজধানী হিসাবে গড়ে তোলার ‘মাস্টার প্ল্যান’ ঘোষণা করেন। সে বছরই অমরাবতীকে অন্ধ্রের নয়া রাজধানী হিসাবে গড়ে তোলার প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেন জগন্মোহন। অভিযোগ করেন, রাজধানী হিসেবে অমরাবতীর কথা আগাম জেনে নিয়ে কিছু প্রভাবশালী সেখানে জমি কিনেছেন। ২০১৯ সালে ক্ষমতায় আসার পর এই জমি কেলেঙ্কারির তদন্তও শুরু করেন তিনি।

এর পর ২০২০ সালে অমরাবতীর পাশাপাশি বিশাখাপত্তনম এবং কুর্নুলকে রাজধানী’ করে সরকারি দফতরগুলি ওই তিন শহরে বণ্টনের পরিকল্পনা ঘোষিত হয়। অন্ধ্র বিধানসভায় পাশ হওয়া বিলে জানানো হয়, রাজ্যের প্রধান সচিবালয়, রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রীর বাসভবন হবে উপকূলীয় শহর বিশাখাপত্তমে। অমরাবতীতে হবে বিধানসভা। অন্ধ্র হাই কোর্টের ঠিকানা হবে রায়লসীমা অঞ্চলের কুর্নুলে। পাল্টা অমরাবতীতে ‘পূর্ণাঙ্গ রাজধানী’ নির্মাণের দাবিতে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় অন্ধ্র হাই কোর্টে। এরপর অমরাবতীকে রাজ্যের রাজধানী করার নির্দেশ দেয় হাইকোর্ট। নির্দেশকে চ্যালেঞ্জ করে পাল্টা সুপ্রিমকোর্টে যায় সরকার। সেখানে হাইকোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশ দেওয়া হয়। এইসবকিছুর মাঝেই এবার বিশাখাপত্তনমে পূর্ণাঙ্গ রাজধানী গড়ে তোলার কথা ঘোষণা করলেন জগন্মোহন।

Previous articleতিলজলায় জুতোর গুদামে বি*ধ্বংসী অ*গ্নিকাণ্ড, নিয়ন্ত্রণে এলেও নেভেনি আ*গুন
Next articleফিফা সভাপতির হাত থেকে বিশ্বকাপ পেয়েও খুশি নন মেসি, চেয়েছিলেন এই কিংবদন্তির হাত থেকে ট্রফি পেতে