ব্যাংককের বায়ুদূষণে কমছে দৃশ্যমানতা, বিপদের আশ*ঙ্কায় প্রমাদ গুনছে ‘হু’ !

শুধু ব্যাংককেই নয় প্রতিবেশী প্রদেশেও বায়ু দূষণের মাত্রা এতটাই বেড়েছে যে মানুষের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা দেখা দিচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

বায়ুদূষণের (Air Pollution) জেরে জেরবার ব্যাংকক (Bangkok)। থাইল্যান্ডের রাজধানীর (Capital of Thailand) দূষণে রীতিমতো চিন্তায় পড়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) বিশেষজ্ঞরা। বাতাসে দূষণের পরিমাণ এতটাই বেশি যে দৃশ্যমানতা নিয়ে সমস্যায় পড়ছেন সাধারণ মানুষ। আপাতত খুব প্রয়োজন না থাকলে বাড়ির বাইরে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে বলে সূত্র মারফত জানা যাচ্ছে।

হু (WHO) বলছে বাতাসে যে পরিমাণ সূক্ষ্ম ধূলিকণা থাকা উচিত, ব্যাংককে তা প্রায় ১৪ গুণ বেশি। তবে শুধু ব্যাংককেই নয় প্রতিবেশী প্রদেশেও বায়ু দূষণের মাত্রা এতটাই বেড়েছে যে মানুষের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা দেখা দিচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।মাত্রাতিরিক্ত দূষণে একদিকে যেমন দৃশ্যমানতা কমেছে পাশাপাশি অনেকেরই চোখ জ্বালা করছে বলে জানা যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে প্রতি ঘনমিটার বাতাসে সূক্ষ্ম ধূলিকণার পরিমাণ ৫ মাইক্রোগ্রামের বেশি হওয়া উচিত নয়। কিন্তু ব্যাংকক এবং আশপাশের অঞ্চলে এই মাত্রা বর্তমানে প্রতি ঘনমিটারে প্রায় ৭০.৫ মাইক্রোগ্রাম। দেশের অন্যতম বিখ্যাত পর্যটন কেন্দ্রে লাগাম ছাড়া দূষণের ফলে এবার গুরুত্বপূর্ণ পদক্ষেপ করতে চলেছে সে দেশের সরকার।

Previous articleরঞ্জি ট্রফির তৃতীয় দিনের শেষে বোলারদের দাপটে চালকের আসনে বাংলা
Next articleWest Bengal Assembly : বাজেট অধিবেশনের আগে বিশেষ প্রশিক্ষণ, নয়া সিদ্ধান্ত অধ্যক্ষের