Tripura Election: বিপুল কর্মসংস্থান, উচ্চশিক্ষায় জোর! নির্বাচনী ইস্তেহার প্রকাশ করে বড় চমক তৃণমূলের

সোমবারই ত্রিপুরায় যাচ্ছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। জানা গিয়েছে, সোমবার বিকেলে ত্রিপুরেশ্বরী মন্দিরে পুজো দেবেন তিনি। আগামী ৭ ফেব্রুয়রি ত্রিপুরায় রোড শো রয়েছে বাংলার মুখ্যমন্ত্রীর।

হাতে আর মাত্র ১১ দিন বাকি। আগামী ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরা বিধানসভা নির্বাচন (Tripura Assembly Election)। আর সেই নির্বাচনের কথা মাথায় রেখেই রবিবার সেই রাজ্যে ইস্তেহার (Manifesto) প্রকাশ করল তৃণমূল কংগ্রেস (TMC)। এদিন ত্রিপুরায় সাংবাদিক সম্মেলন করে দলের নির্বাচনী ইস্তেহার প্রকাশ করা হয়। ৬০ আসনের ত্রিপুরা বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা আগাই ২ মার্চ। এদিন ত্রিপুরায় ২ লক্ষ কর্মসংস্থান, উচ্চশিক্ষায় পড়ুয়াদের ক্রেডিট কার্ড (Student Credit Card) দেওয়া সহ ১০ অঙ্গীকার ঘোষণার পাশাপাশি বিজেপির অপশাসন থেকে ত্রিপুরাকে (Tripura) মুক্ত করার বার্তা দেওয়া হয়েছে ইস্তেহারে।

উল্লেখ্য সোমবারই ত্রিপুরায় যাচ্ছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। জানা গিয়েছে, সোমবার বিকেলে ত্রিপুরেশ্বরী মন্দিরে পুজো দেবেন তিনি। আগামী ৭ ফেব্রুয়রি ত্রিপুরায় রোড শো রয়েছে বাংলার মুখ্যমন্ত্রীর।

এদিন আগরতলায় তৃণমূল কংগ্রেসের সদর কার্যালয়ে নির্বাচনী ইস্তেহার প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ও তৃণমূল নেতা ব্রাত্য বসু, পশ্চিমবঙ্গের নারী ও শিশুকল্যাণ দফতরের মন্ত্রী শশী পাঁজা, ত্রিপুরায় তৃণমূল কংগ্রেসের ইনচার্জ (TMC Tripura Incharge) রাজীব বন্দ্যোপাধ্যায় (Rajib Banerjee), রাজ্য সভাপতি (State TMC President) পীযূষ কান্তি বিশ্বাস (Pijush Kanti Biswas) ও তৃণমূল সাংসদ সুস্মিতা দেব (MP Sushmita Dev)।

এখন এক নজরে দেখে নেওয়া যাক কী কী ঘোষণা করা হল নির্বাচনী ইস্তেহারে!

  • ২ লক্ষ এমএসএমই-র ঘোষণা
  • টেকনিক্যাল স্কিল ইউনিভার্সিটি গঠন
  • স্বাস্থ্যক্ষেত্রে ব্যাপক পরিবর্তন
  • উচ্চশিক্ষায় স্টুডেন্ট ক্রেডিট কার্ড
  • ২লক্ষ কর্মসংস্থান
  • কালচারাল মিউজিয়াম গঠন
  • নতুন পুলিশ কমিশনারেট গঠন
  • ৫ লক্ষ্য পরিবারকে বিনামূল্যে সিলিন্ডার
  • পর্যটন শিল্পে উন্নয়ন
  • বেকার যুবক যুবতীদের মাসিক হাজার টাকা ভাতা

এদিন সাংবাদিক সম্মেলনে ব্রাত্য বসু জানান, আজ অত্যন্ত ঐতিহাসিক দিন। আর এমন দিনে আমরা ইস্তেহার প্রকাশ করলাম। আগামীকাল অর্থাৎ সোমবার তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) ত্রিপুরা আসছেন। এখানে পদযাত্রার পাশাপাশি কিছু কর্মসূচি রয়েছে। সেই পদযাত্রা ঘিরে মানুষের উচ্ছ্বাস-উন্মাদনা যে উপচে পড়বে তা বলার অপেক্ষা রাখে না। এরপরই ব্রাত্য (Bratya Basu) বলেন, ত্রিপুরাবাসী যাতে সুশাসন পান সেই লক্ষেই তৃণমূল লড়াই করবে। ত্রিপুরার সংস্কৃতিকে সংরক্ষণ ও সরকারি উদ্যোগে বিশ্বের কাছে তুলে ধরার জন্য নতুন তৃণমূল সরকার উদ্যোগী হবে বলে জানান তিনি। পাশাপাশি ত্রিপুরায় কালচারাল মিউজিয়াম তৈরি করা হবে বলে জানান ব্রাত্য। বাংলার শিক্ষামন্ত্রী বলেন, বাংলায় যে উন্নয়নের মডেল আমরা সেট করেছি তার বৃহত্তর মডেল হিসেবে আমরা ‘আজাদ ত্রিপুরার’ লক্ষে সবশক্তি দিয়ে লড়াই করবো। পাশাপাশি বিজেপির অপশাসন নিয়েও এদিন সরব হন বাংলার শিক্ষামন্ত্রী। কৃষক থেকে খেটে খাওয়া মানুষ কারও জন্য কিছু করেনি বিজেপি সরকার। আমরা ত্রিপুরাকে স্বচ্ছ, গঠনমূলক এবং ত্রিপুরা যাতে মাথা তুলে দাঁড়াতে পারে তারই দিশা দেখানো হয়েছে ইস্তেহারে।

নারী ও শিশুকল্যাণ দফতরের মন্ত্রী শশী পাঁজা (Sashi Panja) জানান, মমতা বন্দ্যোপাধ্যায় মা, মাটি, মানুষের জন্য ভাবেন। ত্রিপুরায় সুশাসনের লক্ষ্যে এই ইস্তেহার। শশী পাঁজা জানান, মমতা বন্দ্যোপাধ্যায় কখনোই কনএক্টি বিশেষ সম্প্রদায় নয়, সকলকে নিয়ে চলার কথা বলেন। এদিন ডবল ইঞ্জিন সরকারকে কটাক্ষ করে মন্ত্রী দেশজুড়ে বেড়ে চলা বেকারত্ব, উন্নয়ন নিয়ে প্রশ্ন তুলে মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নমুখী প্রকল্পগুলির কথা তুলে ধরেন। এদিন লক্ষ্মী ভাণ্ডার প্রকল্পের কথা তুলে ধরে শশী পাঁজা বলেন, বাংলায় এই প্রকল্পে মানুষ উপকৃত হচ্ছেন। এবার ত্রিপুরাতেও সেই প্রকল্পের সুযোগ পাবেন সাধারণ মানুষ। এদিন রূপশ্রী প্রকল্পের কথাও উঠে এসেছে নির্বাচনী ইস্তেহারে।

 

 

Previous articleযাত্রী পরিষেবা দিতে ব্যর্থ রেল, ট্রেন বাতিলের লম্বা তালিকায় বাড়ছে ক্ষো*ভ !
Next articleরানাঘাটে তারস্বরে সাউন্ড বক্স বাজাতে নিষেধ করায় আ*ক্রান্ত পুলিশ আধিকারিকরা!