ভ*য়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্ক! লাফিয়ে বাড়ছে মৃ*তের সংখ্যা, সাহায্যের আশ্বাস মোদির

তুরস্কের প্রতি সমবেদনা জানিয়ে নরেন্দ্র মোদি টুইটারে লেখেন, তুরস্কের ভূমিকম্পে যে অপূরণীয় ক্ষতি হল, তার জন্য আমি মর্মাহত। মৃতের পরিবারের প্রতি আমার সমবেদনা। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুন এই কামনা করি। এই বিপদের সময়ে তুরস্কের পাশে দাঁড়িয়ে সমস্ত সাহায্য করতে প্রস্তুত ভারত।

সোমবার ভোররাতে ভয়াবহ ভূমিকম্প (Massive Earthquake) কাঁপিয়ে দিয়েছে তুরস্ককে (Turkey)। লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। ইতিমধ্যে তুরস্ক ও প্রতিবেশী দেশ সিরিয়াতে (Syria) মৃত্যু সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। ধ্বংসস্তূপের মধ্যে এখনও বহু মানুষ আটকে রয়েছেন। ফলে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। তবে সিরিয়া বিবৃতি প্রকাশ করে জানিয়েছে এখনও পর্যন্ত মোট ২৪৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তবে তুরস্কের এমন বিপর্যয়ের সময় তাদের পাশে থাকার বার্তা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আক্রান্ত দেশের পাশে থাকার আশ্বাস দিয়েছেন তিনি। তুরস্কের প্রতি সমবেদনা জানিয়ে নরেন্দ্র মোদি টুইটারে লেখেন, তুরস্কের ভূমিকম্পে যে অপূরণীয় ক্ষতি হল, তার জন্য আমি মর্মাহত। মৃতের পরিবারের প্রতি আমার সমবেদনা। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুন এই কামনা করি। এই বিপদের সময়ে তুরস্কের পাশে দাঁড়িয়ে সমস্ত সাহায্য করতে প্রস্তুত ভারত।

কম্পনের উৎসস্থল দক্ষিণ তুরস্কে। গাজিয়ানতেপ প্রদেশের পূর্ব দিকে নুরদাগি শহর থেকে ২৬ কিলোমিটার পূর্বে ভূগর্ভের প্রায় ১৮ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৮। খানিক পরেই আবারও কেঁপে ওঠে মধ্য তুরস্ক। ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.৭। তবে ১৯৩৯ সালের পর এমন ভয়াবহ ভূমিকম্পের সাক্ষী হয়নি তুরস্ক। তবে ইতিমধ্যেই বিপর্যয়ের মুহূর্তের বেশ কিছু ভিডিও সোশ্যাল মিডিয়ায় (Social Media) ভাইরাল। আর সেই চিত্র দেখে ভয়াবহতার চিত্রটা আরও পরিষ্কার হচ্ছে। তবে দমকলকর্মীরা যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু করেছে।

তবে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এখনও পর্যন্ত ৫০০-র বেশি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। পাশাপাশি ভয়াবহ ভূমিকম্পের কারণে কমপক্ষে ১৪০টি বাড়ি ভেঙে পড়েছে। ধ্বংসস্তূপের তলায় বহু মানুষের আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে। ফলে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে খবর। এখনও পর্যন্ত ৪২০ জন গুরুতর আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

 

 

Previous articleআত্মসমর্পণ করলেও জামিন নয়: কাঁথি-ধ*র্ষণ সিঙ্গল বেঞ্চের রায়ে হস্তক্ষেপে নারাজ ডিভিশন বেঞ্চ
Next articleমোহনবাগান নিয়ে নন্দী ভৃঙ্গীদের কুৎসা