সড়ক সুরক্ষা – জীবন রক্ষায় হাওড়া ব্রিজ ট্রাফিক গার্ডের পথ নিরাপত্তা সপ্তাহ পালন

শুধুমাত্র সাবধানতা মূলক পদক্ষেপ নয়, এটির দ্বারা জনসাধারণের কাছে, ব্যানার, প্যাম্ফলেট,ট্যাবলো এবং কাগজের মাধ্যমেও এই কর্মসূচি সম্পর্কে অবগত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

চন্দন বন্দ্যোপাধ্যায়

হাওড়া ব্রিজ ট্রাফিক গার্ডের উদ্যোগে সাতদিন ব্যাপী পথ নিরাপত্তা সপ্তাহ শুরু হল। এই উদ্যোগ নেওয়ার অন্যতম কারণ, পথকে আরও নিরাপদ করে তোলা। হাওড়া ব্রিজ ট্রাফিক গার্ডের আইসি সৌভিক চক্রবর্তী বলেন, মানুষকে সচেতন করার পাশাপাশি, এই ব্যস্ততম এলাকাকে একটু একটু করে দুর্ঘটনা মুক্ত হওয়ার দিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি আমরা।একটি মেডিক্যাল ক্যাম্পেরও আয়োজন করা হয়েছে। শুধুমাত্র সাবধানতা মূলক পদক্ষেপ নয়, এটির দ্বারা জনসাধারণের কাছে, ব্যানার, প্যাম্ফলেট,ট্যাবলো এবং কাগজের মাধ্যমেও এই কর্মসূচি সম্পর্কে অবগত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

পথ নিরাপত্তা সপ্তাহ পালনের প্রয়োজনীয়তা সম্পর্কে সোমবার তিনি বলেন, কিছু মৌলিক এবং সাধারণ কাজ এই বিষয়ে করা যায়। সবথেকে সাধারণ কাজ হল ট্রাফিক আলো এবং নিয়মগুলি মেনে চলা। এক সারিতে গাড়ি চালানো, সূচক বা ইন্ডিকেটর ব্যবহার করা সঠিক সময়ে, রদ হওয়া লাইসেন্স নিয়ে গাড়ি না চালানো ইত্যাদি। এল এবং বেবি অন বোর্ড ইত্যাদি সূচক গুলির ব্যবহার অন্য চালকদের পক্ষেও সুবিধাজনক। সবথেকে গুরুত্বপূর্ণ, শুধুমাত্র নির্ধারিত গাড়ি রাখার জায়গাতেই গাড়ি রাখা বা পার্ক করা।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অ্যাসিস্টেন্ট পুলিশ কমিশনার তপন দে, স্থানীয় ব্যবসায়ী সমিতির কর্তা সহ বিশিষ্টরা। এদিন বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে সচেতনতামূলক প্রচারাভিযান চালানো হয়। রাস্তায় লিফলেট বিলি করে গাড়ির চালক, বাইক চালকদের ট্রাফিক নিয়ম ও পথ নিরাপত্তার বিষয়ে অবগত করানো হয়। অ্যাসিস্টেন্ট পুলিশ কমিশনার বলেন, শুধুমাত্র এই সাতদিন নয়, সারা বছর নানান অনুষ্ঠানের মাধ্যমে গাড়ি চালকদের নানান বিষয়ে অবগত করা হয়। মূল উদ্দেশ্য, পথকে যতটা সম্ভব বিপদ ও দুর্ঘটনা মুক্ত করা।

এদিন গাড়ি চালকদের নিরাপদে গাড়ি চালাতে এবং ট্রাফিক নিয়ম মেনে চলতে সচেতন করার জন্য পথ নিরাপত্তা সপ্তাহ পালন করা হয়।যে বিষয়গুলির ওপর জোর দেওয়া হয়, সেগুলি হল- টু হুইলারে হেলমেট পরুন। ISI সম্পূর্ণভাবে ঢাকা হেলমেট পরা। ট্র্যাফিকের মধ্যে ধীরে এবং নিরাপদে গাড়ি চালানো। সিট বেল্ট পরা।সিগন্যাল না ভাঙা।লেনের শৃঙ্খলা বজায় রাখা।  সিগন্যালের কাছে ক্রস লাইনে থামা। অপ্রয়োজনীয় হর্নিং বন্ধ করা। ফুটপাতে গাড়ি না চালানো। ড্রাইভিং/রাইডিং এর সময় মোবাইলে কথা না বলা।অ্যাম্বুলেন্সকে আগে রাস্তা দেওয়া। বাসে ফুটবোর্ডে ভ্রমণ না করা।

হাওড়া ব্রিজ ট্রাফিক গার্ডের তরফে বলা হয়, গাড়িচালকরা অস্বাভাবিকভাবে হর্ন ব্যবহার করছেন এবং এটির সমাধান করা দরকার। দেখা গিয়েছে স্কুল ও হাসপাতাল জোনেও হর্নের ব্যবহার বাড়ছে। এজন্য মসৃণ ট্র্যাফিক প্রয়োজন।পথ নিরাপত্তা সপ্তাহে এই বিষয়গুলির ওপর জোর দেওয়া হচ্ছে।

 

Previous articleমোহনবাগান নিয়ে নন্দী ভৃঙ্গীদের কুৎসা
Next articleদেশের সংবিধান রক্ষায় লড়াই চলবে: সেন্ট জেভিয়ার্সে ডি-লিট পেয়ে বার্তা মমতার