ভাঙলেন ১৩৬ বছরের রেকর্ড! হার্ভার্ডের গুরুত্বপূর্ণ পদে ভারতীয় বংশোদ্ভুত অপ্সরা

ভাঙলেন ১৩৬ বছরের রেকর্ড! হার্ভার্ড ল রিভিউয়ের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভারতীয় বংশোদ্ভুত ছাত্রী অপ্সরা আইয়ার। তিনিই প্রথম ভারতীয় বংশোদ্ভুত মহিলা যিনি এত বড় পদে বসলেন।

আরও পড়ুন:হার্ভার্ডে সাংবাদিকতা বিভাগই নেই, অনলাইন প্রতারণার শিকার NDTV-র প্রাক্তন সাংবাদিক

জানেন কী অপ্সরার এই কৃতিত্ব কেন এতটা গুরুত্বপূর্ণ?

১৮৮৭ সালে প্রতিষ্ঠিত হয় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন সংক্রান্ত এক প্রকাশনা সংস্থা হার্ভার্ড ল রিভিউ। এই প্রকাশনায় মূলত ছাত্রছাত্রীদের প্রতিবেদন বা গবেষণা প্রকাশিত হয়। প্রকাশনায় সেই ১৩৬ বছরের ল রিভিউর শীর্ষে ভারতীয় বংশোদ্ভুত অপ্সরা!তিনি ১৩৭ তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরই অপ্সরা তাঁর লক্ষ্য স্থির করে নিয়েছেন। তাঁর কথায়, ”প্রতিবেদন নির্বাচন, সম্পাদনায় আরও বেশি ছাত্রছাত্রীর অংশগ্রহণ চাই। এবং অবশ্যই মানোন্নয়ন। এত বছরের একটা প্রকাশনার যে সুনাম, তা আরও বাড়ানোর লক্ষ্যে আমি কাজ করব।”

২০১৬ সালে ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন অপ্সরা। তাঁর বিষয় ছিল অঙ্ক, অর্থনীতি ও স্প্যানিশ । ২০১৮ সালে, আইনের ছাত্রী হওয়ার আগে তিনি চাকরি করতেন। তারপর নিজের কেরিয়ার অন্যদিকে নিয়ে যান। কর্মস্থল থেকে টানা ছুটি নিয়ে আইনের প্রথম বর্ষের পড়াশোনা শেষ করেন অপ্সরা।মেধাবী ছাত্রী অপ্সরাকে পেয়ে খুশি ছিলেন তাঁর অধ্যাপকরাও। মানবাধিকার নিয়ে অধিকাংশ কাজ করেছেন অপ্সরা। তাই তাঁর নেতৃত্বে মানবাধিকার সংশ্লিষ্ট বিষয় নিয়ে অনেক ভাল প্রতিবেদন প্রকাশিত হবে বলে আশা।

 

Previous articleসমাজমাধ্যমে রূপমকে ‘খোলা চিঠি’, ছকভাঙা লড়াইয়ে রকস্টারকে শুভেচ্ছা অঞ্জনের
Next articleEarthquake: মহাপ্রলয়ের জেরে মৃত্যুপুরী তুরস্ক, মৃতের সংখ্যা ৫০০০ পার