মুখ পুড়ল রাজ্য বিজেপির! মিড ডে মিলের প্রশংসায় কেন্দ্রীয় প্রতিনিধিরা

ফের মুখ পুড়ল রাজ্য বিজেপির। একশ দিনের কাজ, আবাস যোজনার পর এবার মিড ডে মিল প্রকল্প নিয়ে রাজ্যকে প্যাঁচে ফেলতে গিয়ে। বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পে রাজ্য সরকারের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ এনে কেন্দ্রীয় দল পাঠানো বিজেপির নতুন রাজনৈতিক স্টান্ট। সাম্প্রতিক কালে একশ দিনের কাজ, আবাস যোজনার অগ্রগতি খতিয়ে দেখতে দল পাঠিয়েছে কেন্দ্র। কিন্তু জেলায় জেলায় চষে ফেলেও সেরকম কোনও অনিয়ম বা খুঁত খুঁজে পাওয়া যায়নি। এবার এরই পূণরাবৃত্তি হল মিড ডে মিল প্রকল্প নিয়ে। খুঁত খুঁজে বের করা দূরস্ত, উল্টে রাজ্যের মিড ডে মিল প্রকল্পের কাজ কর্মের প্রশংসা করেছেন পরিদর্শক দলের কেন্দ্রীয় প্রতিনিধিরা।

সোমবার পর্যন্ত আট দিনে ৮ জেলার প্রাথমিক, উচ্চ প্রাথমিক মিলিয়ে ৩০টি স্কুল ঘুরে দেখে ওই প্রতিনিধি দল। পরিদর্শন শেষে রাজ্যকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের চেয়ারপার্সন অনুরাধা দত্ত। বিকাশ ভবনে সাংবাদিক বৈঠকে অনুরাধা জানান, পরিদর্শনে রাজ্য সরকার, স্কুলশিক্ষা দপ্তর, জেলা এবং ব্লক স্তরের প্রশাসনের পাশাপাশি স্কুলের তরফেও সমস্ত রকম সহযোগিতা পেয়েছেন। পশ্চিমবঙ্গের সকলকে ধন্যবাদও জানান তিনি। সূত্রের খবর, তার আগে এ দিন শিক্ষা দপ্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠকেও রাজ্যের মিড ডে প্রকল্পের প্রশংসা করেন জেআরএমের কেন্দ্রীয় প্রতিনিধিরা। রাজ্যের বিভিন্ন স্কুলের কিচেন গার্ডেনেরও তারিফ করেন তাঁরা।

সম্প্রতি মিড ডে মিলে মুরগির মাংস, ডিম ও মরশুমি ফল দেওয়ার জন্য সপ্তাহে পড়ুয়াপিছু অতিরিক্ত ২০ টাকা বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। এর প্রশংসা করেছেন পরিদর্শকরা। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় প্রতিনিধি দলের প্রশংসাকে ইতিবাচক ভাবেই দেখছেন শিক্ষাকর্তারা।

রাজ্য শিক্ষা সচিব মণীশ জৈনের পাশে বসে অনুরাধা বলেন, ‘৮৯৬ জন পড়ুয়ার তথ্য আমাদের হাতে এসেছে। এই তথ্যগুলির পর্যালোচনা ও বিশ্লেষণ করে যে চূড়ান্ত তথ্য উঠে আসবে, তার ভিত্তিতেই কেন্দ্র ও রাজ্যকে রিপোর্ট দেওয়া হবে। তথ্যের ভিত্তিতে কিছু পরামর্শও দেওয়া হবে।’

আরও পড়ুন- Sid Kiara Wedding: গোলাপ দিবসে গোলাপি মন্ডপে মালাবদল সিড-কিয়ারার ! প্রকাশ্যে নব দম্পতি

Previous articleSid Kiara Wedding: গোলাপ দিবসে গোলাপি মন্ডপে মালাবদল সিড-কিয়ারার ! প্রকাশ্যে নব দম্পতি
Next articleপুজোর আগেই নিউ গড়িয়া রুবি রুটে মেট্রো পরিষেবা ! কী বলছেন মেট্রো আধিকারিকরা