৫০ বছর অতিক্রান্ত! যোগী রাজ্যে সরকারি ট্রেজারিতে ইন্দিরা গান্ধীর কয়েক লক্ষ টাকার রুপো

ওই রুপো ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কাছে হস্তান্তরের জন্য আগেভাগেই চিঠি লেখেন কোষাগারের আধিকারিকরা। কিন্তু ব্যক্তিগত সম্পত্তি বলে তা নিতে অস্বীকার করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। পরে রাজ্য সরকারের মতামত জানতে চাওয়া হলে কোনও সদুত্তর পাওয়া যায়নি।

দীর্ঘ ৫০ বছর ধরে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর (Indira Gandhi) সম্পত্তি (Wealth) পড়ে রয়েছে। যার কোনও দাবিদার নেই। ১৯৭২ সাল থেকে কমপক্ষে ৭৩ কেজি রুপো গচ্ছিত রয়েছে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বিজনৌরের (Bijnor) জেলা ট্রেজারিতে (District Treasury)। তবে এখনও পর্যন্ত প্রয়াত প্রধানমন্ত্রীর পরিবারের তরফে রুপোর উত্তরাধিকার হিসাবে কেউ আবেদন করেননি বলে খবর। বর্তমান বাজারে ওই রুপোর দাম আনুমানিক ৫১ লক্ষ টাকা। মঙ্গলবারই এমন তথ্য সামনে এনেছেন বিজনৌরের জেলা ট্রেজারির অধিকর্তা সুরজ কুমার।

উল্লেখ্য, ৫০ বছর আগে এশিয়ার বৃহত্তম মাটির বাঁধ তৈরির কাজ চলছিল বিজনৌরের কালাগড়ে (Kalagarh)। ১৯৭২ সালে ওই নির্মাণ কাজ চলার সময় ধন্যবাদজ্ঞাপন করতে ইন্দিরা গান্ধীকে আমন্ত্রণ জানিয়েছিলেন সেখানকার মানুষ। ওইদিনই কালাগড় বাঁধ নির্মাণে কর্মরত শ্রমিক এবং সাধারণ মানুষ দাঁড়িপাল্লায় ওজন করে ইন্দিরা গান্ধীর সমান ওজনের রুপো উপহার দেন। যার ওজন ছিল কমপক্ষে ৭৩ কেজি। তবে সেখান থেকে দিল্লি ফিরে যাওয়ার সময় ইন্দিরা গান্ধী এই উপহার তাঁর সঙ্গে নেননি। আর সেকারণেই বিজনৌর জেলা কোষাগারে ওই রুপো রেখে দিয়েছিল তৎকালীন প্রশাসন। তারপর থেকে আজ পর্যন্ত ইন্দিরা গান্ধীর আমানত সেখানেই গচ্ছিত আছে।

অন্যদিকে, ওই রুপো ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) কাছে হস্তান্তরের জন্য আগেভাগেই চিঠি লেখেন কোষাগারের আধিকারিকরা। কিন্তু ব্যক্তিগত সম্পত্তি বলে তা নিতে অস্বীকার করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। পরে রাজ্য সরকারের মতামত জানতে চাওয়া হলে কোনও সদুত্তর পাওয়া যায়নি। আর সেকারণেই এখনও বিজনৌরের সরকারি কোষাগারে পড়ে রয়েছে ইন্দিরা গান্ধীর আমানত।

তবে ৭০ বছর বয়সী বর্ষীয়ান কংগ্রেস নেতা ধরমবীর সিং (Dharamveer Singh) জানিয়েছেন, আমি এই পুরো বিষয়টার সাক্ষী ছিলাম। ইন্দিরাজিকে তাঁর ওজনের মাপের রুপো দেওয়া হয়েছিল। তবে সেই সময় ইন্দিরা গান্ধীর ওজন ছিল ৬৪ কেজি কিন্তু স্থানীয়রা এতটাই আনন্দিত ছিলেন যে তাঁরা অত অল্পেতে থামেননি।

 

 

Previous articleসংসদে মহুয়ার বিরুদ্ধে “অসংসদীয়” মন্তব্যের অভিযোগ, পাল্টা জবাব তৃণমূল সাংসদের
Next articleঅনুব্রতর স্বস্তি, দিল্লি হাই কোর্টে ফের পিছোল ইডি মামলার শুনানি