KIBF 2023 : ৪৬ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় জমজমাট সাহিত্য উৎসব প্রাঙ্গণ !

ছোট বড় স্টলে বইয়ের এত সম্ভার যে এক বা দুদিন গিয়ে মন ভরছে না বইপ্রেমীদের। গিল্ডের (Guild) তরফে আগেই জানানো হয়েছিল আন্তর্জাতিক কলকাতা বইমেলার এবছরের অন্যতম বিশেষ আকর্ষণ নবম কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল।

সল্টলেকের সেন্ট্রাল পার্কে (Central Park, Saltlake) জমজমাট ৪৬ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা (46th Kolkata International Book Fair)। প্রথম সপ্তাহ পেরিয়ে দ্বিতীয় সপ্তাহের মাঝামাঝি সময়ে এসেও জমজমাট বইপ্রেমীদের উৎসব। বইমেলা প্রাঙ্গণে এবছরের অন্যতম আকর্ষণ এসবিআই অডিটোরিয়ামে (SBI Auditorium) আয়োজিত বিভিন্ন বই প্রকাশ অনুষ্ঠান । লক্ষ্মীবারে নজর কাড়ল নবম কলকাতা সাহিত্য উৎসব (9th Kolkata Literature Festival)। ৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার কলকাতা বইমেলাতেই (KIBF) তিনদিনব্যাপী আয়োজিত নবম কলকাতা সাহিত্য উৎসবের সূচনাতে উপস্থিত পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Ananda Bose)। উপস্থিত ছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu), গিল্ডের সেক্রেটারি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় (Tridib Kumar Chatterjee), জয়েন্ট সেক্রেটারি রাজু বর্মন, কলকাতা সাহিত্য উৎসবের ডিরেক্টর সুজাতা সেন সহ অন্যান্য বিশিষ্ট সাহিত্যিক এবং শুভানুধ্যায়ীরা।দু’দিনব্যাপী আয়োজিত এই সাহিত্য উৎসবে থাকছে বই প্রকাশ অনুষ্ঠানের পাশাপাশি থাকছে সাহিত্য মূলক বিভিন্ন আলোচনাসভা এবং কবি-সাহিত্যিকদের আড্ডা।

কলকাতা আন্তর্জাতিক বইমেলায় উপস্থিত হয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোস নবম কলকাতার সাহিত্য উৎসবের প্রশংসা করার পাশাপাশি, জীবন দর্শনে সাহিত্যের ভূমিকার কথা সর্বসমক্ষে তুলে ধরেন। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এই অনুষ্ঠানে বই পড়ার পাশাপাশি সাহিত্যের প্রতি মানুষের আগ্রহ বাড়ানোর কথা উল্লেখ করেন। যেভাবে কলকাতার সাহিত্য উৎসব প্রত্যেক বছর বইপ্রেমী এবং সাহিত্যপ্রেমী মানুষদের এক ছাতার তলায় নিয়ে আসতে চেষ্টা করে তারও ভুয়সী প্রশংসা করেন উপস্থিত অতিথিরা।

মুখ্যমন্ত্রী মমতার সৌজন্যে প্রথম বইমেলা পেয়েছে তার নিজস্ব ঠিকানা, ‘বইমেলা প্রাঙ্গণ’। আগের থেকে বেড়েছে স্টলের সংখ্যা, বাড়ছে ভিড়, রেকর্ড বিক্রি হওয়ার আশা প্রকাশনা সংস্থারও। এই বছরের বইমেলায় ক**রোনা মুক্ত পরিবেশে বইপ্রেমীদের উৎসাহ সত্যিই চোখে পড়ার মতো। শুধু সাহিত্য নয়, সঙ্গে মিলেছে সংস্কৃতিও। তাই বইয়ের পাতা ওল্টানোর পাশাপাশি সুরেলা ঝংকার কানে আসছে আজ থেকে আশি প্রত্যেকেরই । ছোট বড় স্টলে বইয়ের এত সম্ভার যে এক বা দুদিন গিয়ে মন ভরছে না বইপ্রেমীদের। গিল্ডের (Guild) তরফে আগেই জানানো হয়েছিল আন্তর্জাতিক কলকাতা বইমেলার এবছরের অন্যতম বিশেষ আকর্ষণ নবম কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল।  ৯ থেকে ১১ ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত চলবে এই উৎসব, যা নিঃসন্দেহে বড় পাওনা সাহিত্যপ্রেমী মানুষের কাছে। সাহিত্য উৎসবের আয়োজকরা মনে করছেন আগামী দুদিন এই উৎসবের টানে আরও ভরে উঠবে বইমেলা প্রাঙ্গণ।


 

 

Previous articleসন্তোষ ট্রফির নকআউট পর্বে জন‍্য ঘোষণা বাংলা দল
Next articleমাঠে ফিরেই পাঁচ উইকেট, নিজের দুরন্ত পারফরম্যান্স নিয়ে কী বললেন জাড্ডু?