বেনজির! মাধ্যমিকের তুলনায় রেকর্ড পরীক্ষার্থী উচ্চমাধ্যমিকে

প্রাথমিকভাবে আগামী ১ মার্চ থেকে উচ্চ মাধ্যমিকের অ্যাডমিট দেওয়ার কথা ছিল। কিন্তু ওইদিন মাধ্যমিক পরীক্ষার সূচী বদল হওয়ায় গত ২৭ জানুয়ারি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানায় আগামী ৬ মার্চ উচ্চ মাধ্যমিকের অ্যাডমিট কার্ড এবং একাদশ শ্রেণীর ক্যাম্প অনুষ্ঠিত হবে।

চলতি বছরে মাধ্যমিকের (Madhyamik) তুলনায় বেশি পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিকে (Higher Secondary)। ২০২৩ সালে মাধ্যমিকের থেকে রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসবে। জানা গিয়েছে, চলতি বছরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবেন প্রায় সাড়ে ৮ লাখ পরীক্ষার্থী। যেখানে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা মেরেকেটে ৭ লাখ। তবে এমন ছবি বিগত বছরগুলিতে চোখে পড়েনি। এমন নজির এই প্রথম।

হিসাব অনুযায়ী, চলতি বছরে মাধ্যমিকের চেয়েও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রায় দেড় লক্ষ বেশি পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। তবে চলতি বছরই প্রথম উলটপুরাণ হতে চলেছে। যার কারণ হিসাবে কোভিডের (Covid) জেরে ছাত্রছাত্রীদের ১০০ শতাংশ পাশের বিষয়টিতেই জোর দিচ্ছেন শিক্ষাবিদরা। আর সেকারণেই এবার উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থী বিগত বছরগুলির তুলনায় অনেক বেশি বলেই মনে করছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

উল্লেখ্য, আগামী ১৪ থেকে ২৭ মার্চ পর্যন্ত রাজ্য জুড়ে চলবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। হাতে আর মাত্র এক মাসের সামান্য বেশি সময় বাকি রয়েছে। সেক্ষেত্রে প্রাথমিকভাবে আগামী ১ মার্চ থেকে উচ্চ মাধ্যমিকের অ্যাডমিট দেওয়ার কথা ছিল। কিন্তু ওইদিন মাধ্যমিক পরীক্ষার সূচী বদল হওয়ায় গত ২৭ জানুয়ারি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানায় আগামী ৬ মার্চ উচ্চ মাধ্যমিকের অ্যাডমিট কার্ড (Admit Card) এবং একাদশ শ্রেণীর ক্যাম্প অনুষ্ঠিত হবে। আর সেই ক্যাম্পেই স্কুলগুলিকে উচ্চ মাধ্যমিকের অ্যাডমিট দেওয়া হবে।

 

 

Previous articleএবার বান্ডিল বান্ডিল নোটের হদিশ গড়িয়াহাটে
Next articleঅমর্ত্যকে নোটিশ দেওয়া নিয়ে চূড়ান্ত ‘নাটক’ বিশ্বভারতী, প্রত্যাহার করেও ফের চিঠি!