কেন্দ্রের ‘বিশেষ পুরস্কার’! অন্ধ্রপ্রদেশের নয়া রাজ্যপাল অযোধ্যার রায়দানকারী বিচারপতি

তবে ইতিমধ্যে এই নিয়োগের সমালোচনা করেছে বিরোধীরা। বিরোধীদের অভিযোগ, যাঁরা মোদির জন্য কাজ করেন তাঁরাই এখন রাজ্যপাল। কর্নাটক হাই কোর্টের প্রধান বিচারপতি না হলেও ‘নজিরবিহীন ভাবে’ সরাসরি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিযুক্ত হন নাজির।

অযোধ্যা মামলার (Ayodhya Case) ‘পুরস্কার’। সুপ্রিম কোর্টের (Supreme Court of India) অবসরপ্রাপ্ত বিচারপতি এস আব্দুল নাজিরকে (Justice S Abdul Nazeer) এবার অন্ধ্রপ্রদেশের রাজ্যপাল (Governor of Andhra Pradesh) পদে নিযুক্ত করা হল। উল্লেখ্য, যে ৫ বিচারপতির বেঞ্চ অযোধ্যা মামলার রায় ঘোষণা করেছিল, সেই বেঞ্চেরই অন্যতম সদস্য ছিলেন এই বিচারপতি। গত ৪ জানুয়ারি বিচারপতি হিসাবে অবসরগ্রহণ (Recruitment) করেছিলেন তিনি। আর তার কিছু সময় কাটতে না কাটতেই ফের নয়া দায়িত্ব পেলেন দেশের শীর্ষ আদালতের অবসরপ্রাপ্ত এই বিচারপতি। তবে ইতিমধ্যে এই নিয়োগের সমালোচনা করেছে বিরোধীরা। বিরোধীদের অভিযোগ, যাঁরা মোদির জন্য কাজ করেন তাঁরাই এখন রাজ্যপাল। কর্নাটক হাই কোর্টের (Karnataka High Court) প্রধান বিচারপতি না হলেও ‘নজিরবিহীন ভাবে’ সরাসরি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিযুক্ত হন নাজির।

উল্লেখ্য, চলতি বছরের ৪ জানুয়ারি সুপ্রিম কোর্টের বিচারপতি পদ থেকে অবসর গ্রহণ করেন বিচারপতি নাজির। বিভিন্ন রাজ্যের নতুন রাজ্যপাল মনোনয়ন সংক্রান্ত একটি তালিকা সম্প্রতি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মূর (President Draupadi Murmu) কাছে পাঠিয়েছিল কেন্দ্র। রবিবার কেন্দ্রের সেই প্রস্তাবিত তালিকাতেই সিলমোহর দেন রাষ্ট্রপতি। উল্লেখ্য, ১৯৫৮ সালের ৫ জানুয়ারি জন্ম নেওয়া বিচারপতি নাজির ১৯৮৩ সালের ১৮ ফেব্রুয়ারি আইনজীবী হিসেবে নথিভুক্ত হয়েছিলেন কর্ণাটক হাই কোর্টে। এরপর ২০০৩ সালের ১২ মে তাঁকে কর্ণাটক হাই কোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়েছিল। ২০০৩ সালে কর্নাটক হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসাবে নিযুক্ত হওয়ার পরে ধীরে ধীরে তিনি সেখানকার স্থায়ী বিচারপতির মর্যাদাও লাভ করেছিলেন। এরপর ২০১৭ সালের ১৭ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের বিচারপতি হন। তবে শুধু অযোধ্যা মামলাই নয়, তিন তালাক, গোপনীয়তা রক্ষার অধিকার, অযোধ্যা মামলা এবং নোটবন্দির মতো গুরুত্বপূর্ণ মামলায় বিচারপতিদের বেঞ্চে ছিলেন তিনি।

উল্লেখ্য, রবিবার মোট ১২টি রাজ্য ও একটি কেন্দ্র শাসিত অঞ্চলের রাজ্যপাল ও উপরাজ্যপাল বদল করার নির্দেশিকা জারি করেছে রাষ্ট্রপতি ভবন। রাজ্যগুলির মধ্যে মহারাষ্ট্র ছাড়াও রয়েছে অরুণাচলপ্রদেশ, সিকিম, ঝাড়খণ্ড, হিমাচলপ্রদেশ, অসম, অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, মণিপুর, নাগাল্যান্ড, মেঘালয় ও বিহার। নয়া রাজ্যপালদের মধ্যে রয়েছেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এস আব্দুল নাজির। ২০১৯-এ ঐতিহাসিক অযোধ্যা মামলার রায়দানকারী বিচারপতিদের একজন ছিলেন তিনি। অন্ধ্রপ্রদেশের সাংবিধানিক প্রধানের দায়িত্ব পাচ্ছেন তিনি। এছাড়াও প্রাক্তন সেনা আধিকারিক ত্রিবিক্রম পারনাইক অরুণাচল প্রদেশের রাজ্যপাল হচ্ছেন। সিকিমের নতুন রাজ্যপাল হচ্ছেন লক্ষ্মণ প্রসাদ আচার্য। রমেশ বইসের পর ঝাড়খণ্ডের নতুন রাজ্যপাল হচ্ছেন সিপি রাধাকৃষ্ণন। হিমাচল প্রদেশের রাজ্যপাল হচ্ছেন শিবপ্রতাপ শুক্ল। অসমের রাজ্যপাল হচ্ছেন গুলাবচাঁদ কাটারিয়া। অন্ধ্রপ্রদেশের রাজ্যপাল হচ্ছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এস আব্দুল নাজির। অন্ধ্রপ্রদেশের বিদায়ী রাজ্যপাল বিশ্বভূষণ হরিচন্দন ছত্তীসগঢ়ের রাজ্যপাল হচ্ছেন।

পাশাপাশি ছত্তীসগঢ়ের বিদায়ী রাজ্যপাল সুশ্রী অনুসুইয়া উইকে মণিপুরের রাজ্যপাল হচ্ছেন। মণিপুরের বর্তমান রাজ্যপাল লা গণেশন নাগাল্যান্ডের রাজ্যপাল হচ্ছেন। পাশাপাশি বিহারের বিদায়ী রাজ্যপাল ফাগু চৌহান মেঘালয়ের রাজ্যপাল হচ্ছেন। হিমাচল প্রদেশের বর্তমান রাজ্যপাল রাজেন্দ্র বিশ্বনাথ আরলেকর বিহারের নতুন রাজ্যপাল হতে চলেছেন। অরুণাচল প্রদেশের রাজ্যপাল হিসাবে দায়িত্ব পালন করা বিডি মিশ্রকে লাদাখের উপরাজ্যপাল করে নিয়ে যাওয়া হচ্ছে।

Previous articleলাফিয়ে বাড়ল তাপমাত্রা, শীতের কাম ব্যাক ‘প্রায় অসম্ভব’ বলছে হাওয়া অফিস !
Next articleSefe Drive, Save Live: প্রচারে কলকাতা পুলিশের উদ্যোগে হাফ ম্যারাথন