১০০ আসনও পাবে না: ২৪-এ বিজেপিকে ক্ষমতাচ্যুত করার ফর্মুলা দিলেন নীতীশ

প্রধানমন্ত্রী পদের লড়াইয়ে তিনি নেই, একথা আগেই ঘোষণা করে দিয়েছেন নীতীশ কুমার। তবে ২৪-এর লড়াইয়ে বিজেপিকে ক্ষমতাচ্যুত করার মোক্ষম ফর্মুলা তিনি যে সাজিয়ে ফেলেছেন শনিবার সে কথা ঘোষণা করে দিলেন নীতীশ। পাটনায় বামপন্থী দলের এক সভায় কংগ্রেসসহ অবিজেপি দলকে এক ছাতার তলায় আসার প্রস্তাব দিলেন বিহারের মুখ্যমন্ত্রী। আর এই সংযুক্ত মোর্চায় আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপিকে একশোর নিচে নামিয়ে দিতে পারে বলে আশা প্রকাশ করলেন তিনি।

বামপন্থী দলের এই সভায় নীতীশের পাশাপাশি উপস্থিত ছিলেন একাধিক কংগ্রেস নেতা। সেখানেই কংগ্রেসকে উদ্দেশ্য করে নীতীশ বলেন, “আমরা অপেক্ষা করছি, শুধু আপনারা দ্রুত সিদ্ধান্ত নিন। আমার পরামর্শ শুনতে চাইলে বলব, সবাই একসঙ্গে মিলে লড়লে ওরা (বিজেপি) ১০০-র নীচে আটকে যাবে। আর যদি আমার পরামর্শ না মানতে চান তা হলে যা হবে তা আপনারা বুঝুন।”

ওই মঞ্চেই নীতীশের প্রস্তাব শোনার পর কংগ্রেসের প্রবীণ নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সলমন খুরশিদ মজার ছলে বলেন, “আপনি যেমনটা চাইছেন কংগ্রেস ও সেটাই চায়। কখনও কখনও ভালবাসায় এই এক সমস্যা হয়ে যায়। কে প্রথমে ‘আমি তোমাকে ভালবাসি’ বলবে, তা নিয়ে!” এছাড়াও এদিনের সভায় উপস্থিত ছিলেন বিহারের জোট সঙ্গী আরজেডি নেতা তথা উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। বিজেপিকে তোপ দেগে তিনি বলেন, “আজ দেশের পরিবেশ, পরিস্থিতি এমন যে বিজেপির বিরুদ্ধে মুখ খুললেই আপনার বাড়িতে তল্লাশি অভিযান হবে, আপনার চরিত্রহনন করা হবে, আপনাকে জেলে পাঠানো হবে। অথচ, যদি বিজেপির সঙ্গে হাত মিলিয়ে নেন তা হলেই আপনি হরিশ্চন্দ্র!”

আরও পড়ুন- আর্থিক সংকটে যাদবপুর বিশ্ববিদ্যালয়, প্রাক্তনীদের কাছে সাহায্য চেয়ে চিঠি উপাচার্যের

উল্লেখ্য, বিহারের বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গ ত্যাগের পর আরজেডির সঙ্গে জোট করে সরকার গড়েছেন নীতীশ কুমার। একই সঙ্গে বিজেপির বিরুদ্ধে বার বার সরব হতে দেখা গিয়েছে তাঁকে। কেন্দ্রের আসন থেকে বিজেপিকে ক্ষমতাচ্যুত করার লড়াইয়ে তিনি যে কোনও খামতি রাখবেন না সে কথা আগেই ঘোষণা করেছেন। এবার লড়াইয়ের ফর্মুলা বাতলে দিলেন নীতীশ।

 

 

Previous articleমহিলা টি-২০ বিশ্বকাপে প্রথম হার ভারতের, ইংল‍্যান্ডের কাছে ১১ রানে হারল হরমনপ্রীতরা
Next articleEntertainment : ছোট পর্দার ‘তুলসি’র বাড়িতে হঠাৎ হাজির ‘পাঠান’, প্রকাশ্যে শাহরুখ-স্মৃতির ছবি !