সোনিয়ার ‘রাজনৈতিক ভবিষ্যৎ’ নিয়ে ধোঁয়াশা! জাতীয় কংগ্রেসের অন্দরে শুরু জোর জল্পনা

আগামী ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত ছত্তীশগড়ের রায়পুরে অনুষ্ঠিত হতে চলেছে অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির অধিবেশন। মল্লিকার্জুন খাড়গে সভাপতি হওয়ার পর রায়পুরেই হতে চলেছে প্রথম অধিবেশন। সেখানে ওয়ার্কিং কমিটি চূড়ান্ত করা হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

আগেই ছেড়েছেন সভাপতির (Working President) চেয়ার। অসুস্থতার কারণে এবার ছাড়তে চান ওয়ার্কিং কমিটিও (The Congress Working Committee)। আর ঘনিষ্ঠমহলে একথা জানাতেই রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে দলের অন্দরে। তবে কী রাজনীতি থেকে পাকাপাকিভাবে ‘আলবিদা’ জানাতে চলেছেন সোনিয়া গান্ধী (Sonia Gandhi)? তবে এইআইসিসির (AICC) অন্দরে কান পাতলে শোনা যাচ্ছে বিস্তর গুঞ্জন। তবে ওয়ার্কিং কমিটি থেকে তাঁর ইচ্ছার বিষয়টি প্রকাশ্যে আসতেই অন্য চিন্তাভাবনা শুরু করেছে কংগ্রেস। তবে দল চাইছে এমন একটা পদে নেত্রীকে রাখা হোক যেটা একদিকে সম্মানের এবং অপরদিকে দলের প্রয়োজনে যাতে সবসময় তাঁর মতামত যাতে পাওয়া যায়। আর সেকারণেই দলের নিয়ন্ত্রক হিসাবে ওয়ার্কিং কমিটির আজীবন সদস্য (Working Committee Member Lifetime) করার কথা ভাবনাচিন্তা করা হচ্ছে।

জানা গিয়েছে, দলের বর্তমান সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge) ও ঘনিষ্ঠরা ইতিমধ্যে বিষয়টি নিয়ে আলোচনা শুরু করে দিয়েছেন। পাশাপাশি সোনিয়া তনয় রাহুল গান্ধী (Rahul Gandhi), প্রিয়াঙ্কা গান্ধী বঢরা (Priyanka Gandhi Vadra) ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকেও (Manmohan Singh) ওয়ার্কিং কমিটির স্থায়ী সদস্য করার ভাবনা শুরু হয়েছে দলে। তবে বর্তমান পরিস্থিতি অনুযায়ী দলের গোষ্ঠীকোন্দল মেটাতে না পারলে ভোটাভুটির (Voting) মাধ্যমেই ওয়ার্কিং কমিটি গঠন করতে হবে। কিন্তু ভোটাভুটি এড়িয়ে কীভাবে দলের নীতি নির্ধারক কমিটি গঠন সম্ভব তা চিন্তাভাবনা শুরু করছেন খাড়গে অ্যান্ড কোং।

আগামী ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত ছত্তীশগড়ের রায়পুরে অনুষ্ঠিত হতে চলেছে অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির অধিবেশন। মল্লিকার্জুন খাড়গে সভাপতি হওয়ার পর রায়পুরেই হতে চলেছে প্রথম অধিবেশন। সেখানে ওয়ার্কিং কমিটি চূড়ান্ত করা হবে কিনা তা এখনও স্পষ্ট নয়। জানা গিয়েছে, সভাপতিকে নিয়ে ওয়ার্কিং কমিটির সদস্য সংখ্যা ২৪। এদের মধ্যে ১২ জনকে মনোনীত করেন সভাপতি। বাকি পদগুলির জন্য ভোটাভুটি হওয়ার কথা। কিন্তু বিষয়টি যে খুব একটা সহজ হবে না তা ভালোই বুঝতে পারছেন কংগ্রেসের হাইকম্যান্ড। আর সেকারণেই জল এখন কোন দিকে গড়ায় তা জানার জন্য আরও কিছুটা সময় অপেক্ষা করতেই হবে।

 

 

Previous articleঘরের মাঠে রঞ্জি ট্রফি হাতছাড়া, হতাশ মনোজ
Next articleKolkata : অ্যাডি*নোর চওড়া থাবায় শহরে শিশুমৃ*ত্যু !