পরীক্ষার্থীদের নিরাপত্তায় ৮ দফা নির্দেশিকা জারি বনদফতরের, কী আছে তালিকায়

লক্ষ্মীবারের সকালে দুর্ঘ*টনায় মৃ*ত্যু হয় এক মাধ্যমিক পরীক্ষার্থীর। জলপাইগুড়ির বৈকুণ্ঠপুর জঙ্গল সংলগ্ন এলাকায় অর্জুন দাস নামে ওই পরীক্ষার্থী ও বাবার উপর হা*মলা চালায় দলছুট একটি দাঁতাল।

হাতির হা*নায় মাধ্যমিক পরীক্ষার্থীর (Madhyamik examinees) মৃ*ত্যুতে উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বোর্ড পরীক্ষার প্রথম দিনেই এমন ঘটনায় চিন্তা বাড়ছে শিক্ষা দফতরের (Board of Secondary Education)। সফর সেরে ফেরার পথে বৃহস্পতিবার শিলিগুড়ি (Siliguri) বিমানবন্দরে এই খবর শুনেই মর্মা*হত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এবার বন দফতর (Forest Department) কড়া পদক্ষেপ করতে চলেছে বলে নির্দেশিকা দিলেন অতিরিক্ত মুখ্য সচিব বিবেক কুমার (Vivek Kumar)।

বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination 2023)। মাধ্যমিক, মাদ্রাসা, সিবিএসই, আইসিএসই-সহ সব বোর্ডের পরীক্ষার পরীক্ষার্থীদের শুভকামনা জানান মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু লক্ষ্মীবারের সকালে দুর্ঘ*টনায় মৃ*ত্যু হয় এক মাধ্যমিক পরীক্ষার্থীর। জলপাইগুড়ির বৈকুণ্ঠপুর জঙ্গল সংলগ্ন এলাকায় অর্জুন দাস নামে ওই পরীক্ষার্থী ও বাবার উপর হা*মলা চালায় দলছুট একটি দাঁতাল। তড়িঘড়ি হাসপাতালে নিয়ে গেলেও অর্জুনকে বাঁচানো যায়নি। এরপরই কড়া পদক্ষেপ করল নবান্ন (Nabanna)।  নবান্নের নির্দেশ আসার পরই নড়েচড়ে বসেছে বন দফতর (Forest Department of West Bengal)।

এক ঝলকে নির্দেশাবলী :

• মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বোর্ড পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীদের যাতায়াতের পথে যাতে কোনও বন্য প্রাণী বিশেষ করে বন্য হাতির দ্বারা আক্রান্ত না হতে হয় তার জন্য বন দফতরের আধিকারিক থেকে কর্মকর্তা প্রত্যেককে বিশেষ দায়িত্ব পালন করতে হবে।

• কোন রাস্তা এড়িয়ে চলতে হবে এবং কী কী সতর্কতা অবলম্বন করতে হবে, সেই বিষয়ে DFO দের মাইকিং করে জনসচেতনতার ব্যবস্থা ও প্রচার করতে হবে।

• যেখানে বন্য হাতি রয়েছে সেখানে প্রবেশ আর প্রস্থান পয়েন্টে অস্থায়ী ড্রপ গেট তৈরি করতে হবে।

• হাতি পরিবহনের জন্য ব্যবহৃত বিশেষ যানবাহনের যাত্রাপথ আগে থেকে নিশ্চিত করার পাশাপাশি বন দফতরকে নিয়মিত মোবাইল পেট্রোলিং করতে হবে ।

• বোর্ড পরীক্ষা চলাকালীন বন দফতরের সব ফিল্ড অফিসারদের ছুটি বাতিল।

• যেকোনও ধরনের সতর্কতা ও সচেতনতামূলক ব্যবস্থাপনায় অবিলম্বে জেলা প্রশাসন এবং পুলিশের সাহায্য নিতে হবে।

• পরীক্ষার্থীদের যাতায়াতে যাতে কোনও সমস্যা না হয় সে ব্যাপারে জেলা ম্যাজিস্ট্রেট, স্কুলের জেলা পরিদর্শক এবং আরটিও – দের মধ্যে সমন্বয় থাকা আবশ্যক।

• PCCF এবং CWLW বোর্ড পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এই কাজগুলি পর্যবেক্ষণ করবে।বোর্ড পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থী এবং সাধারণ মানুষের জন্য কী কী নিরাপত্তা সুনিশ্চিত করা হয়েছে সেই বিষয়ে বন দফতরকে দৈনিক রিপোর্ট জমা দিতে হবে।

 

Previous article৮ রাজ্যে ‘চিরুনি তল্লাশি’! এনআইএ-র জালে একাধিক গ্যাং*স্টার  
Next articleপ্রবল বিতর্কের মাঝেই আদানির সংস্থাকে বিদ্যুৎ প্রকল্পের বরাত দিল শ্রীলঙ্কা