মেঘ রাজ্যে আজ পালাবদলের ভোট! হাড্ডাহাড্ডি লড়াইয়ে NPP- BJP-TMC

মেঘালয়ে আজ বিধানসভা নির্বাচন। মেঘ রাজ্যে নতুন সূর্যোদয়ের ডাক দিয়েছে সে রাজ্যের প্রধান বিরোধীদল তৃণমূল। সঙ্গে বিধানসভা নির্বাচন নাগাল্যান্ডেও। তবে, বাংলার নজর বেশি মেঘালয়ের (Meghalaya) দিকেই।

আরও পড়ুন:কংগ্রেসের ক্ষমতা নেই, মেঘালয়ে বিজেপিকে হারাতে পারে একমাত্র তৃণমূলই, রাহুলকে জবাব মহুয়ার

৬০ বিধানসভা আসনের মেঘালয়ে ভোট। গত পাঁচ বছরে NPP- BJP জোট মেঘালয়ে সরকার চালালেও শেষ বেলায় এসে সম্পর্কে ভাঙন ধরেছে। সব আসনেই আলাদা প্রার্থী দিয়েছে এনপিপি-বিজেপি। যদিও ভোটের ফল বেরনোর পরে ঘোড়া কেনাবেচায় আবার জোট হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।

অভিযোগ, গত পাঁচ বছরে মেঘালয়ে শুধু সীমাহীন দুর্নীতি ছাড়া উন্নয়নের ছিঁটেফোঁটাও হয়নি। গত দেড় বছর আগে মেঘালয়ে তৃণমূলের যাত্রা শুরু হয়। মুকুল সাংমা-চার্লস পিনগ্রোপ-জেমস্ লিংডো- মানস ভুঁইয়াদের সামনে রেখে সংগঠন তৈরির কাজে হাত দেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। দেড় বছর বাদে মেঘালয়বাসী তাকিয়ে সেই তৃণমূলের দিকেই।

প্রথম থেকেই প্রার্থী বাছাই থেকে শুরু করে প্রচারে – প্রভাবে এগিয়ে তৃণমূল কংগ্রেস। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও অভিষেক বন্দোপাধ্যায়ের প্রতিটি জনসভা-রোড শোতে উপচে পড়েছে ভিড়। গারো- খাসি- জয়ন্তীয়ার পাহাড়ি এলাকায় এখন ঘরে ঘরে তৃণমূল (TMC)। তৃণমূল ঝড়ের মোকাবিলা করতে শিলং টাউনে প্রধানমন্ত্রীকে রক কনসার্ট থেকে রোড শো কী না করতে হয়েছে। কংগ্রেস মুখে বড় বড় কথা বললেও মেঘালয়ে তারা কোথায় কে জানে! বাকি দু একটা ছোট রাজনৈতিক দল পিডিএফ-ইউডিএফ তাদের মতো ছোট পরিসরে লড়াই করছে। কিন্তু মূল লড়াইটা এখানে এনপিপির র সঙ্গে তৃণমূল কংগ্রেসের। পিছনে রয়েছে বিজেপি। এখন মেঘরাজ্যে বাসিন্দারা কাদের উপর আস্থা রাখলেন তার জবাব মিলবে ২ মার্চ নির্বাচনী ফল প্রকাশ হলে।

মেঘালয়ে গত পাঁচ বছর ন্যাশানাল পিপলস পার্টি (এনপিপি) ও বিজেপি মিলে সরকার চালালেও, এ বারের ভোটের পৃথক ভাবে লড়াই করছে তাঁরা। কনরাড সাংমার নেতৃত্বাধীন দল এনপিপি লড়াই করছে ৫৭টি আসনে। আর বিজেপি ৬০টি আসনে প্রার্থী দিয়েছে। ভিনসেন্ট পালার নেতৃত্বে কংগ্রেসও ৬০টি আসনেই প্রার্থী দিয়েছে। স্থানীয় ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি (ইউডিআই)আবার ৪৬টি আসনে প্রার্থী দিয়েছে। মুকুল সাংমার নেতৃত্বে এই প্রথম মেঘালয়ের বিধানসভা ভোটে অংশ নিচ্ছে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল। তাঁরাও ৫৬টি আসনে প্রার্থী দিয়েছে। তাঁদের হয়ে প্রচার করতে দু’বার মেঘালয়ে এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মেঘালয়ে থেকে প্রার্থীদের হয়ে প্রচার করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

পাশাপাশি আজ ভোট নাগাল্যাণ্ডেও। উত্তর-পূর্বাঞ্চলের এই রাজ্যে আবার জোট করে লড়াই করছে বিজেপি। নিফো রিওর দল ন্যাশনাল ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (এনডিপিপি)-র সঙ্গে জোটে লড়াই করছে দেশের শাসকদল। এনডিপিপি ৪০টি আসনে, ২০টি আসনে বিজেপি লড়াই করছে। এই দু’দল মিলেই নাগাল্যাণ্ড শাসন করেছে। আবারও তাঁরা ক্ষমতায় প্রত্যাবর্তনের বিষয়ে আত্মবিশ্বাসী। নাগা পিপলস পার্টি (এনপিপি) ২২টি আসনে লড়াই করছে। কংগ্রেস প্রার্থী দিয়েছে ২৩টি আসনে।

 

 

Previous articleআইসিসি টি-২০ মহিলা বিশ্বকাপ চ‍্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ষষ্ঠবার বিশ্বজয় অজিদের
Next articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ