আপাতত স্থগিত ডিএলএড পরীক্ষা, কী বলছে পর্ষদ

যে সব কেন্দ্রে এই পরীক্ষাগুলি হবে, সেখানেই ডিএলএডের আসন পড়ায় সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে। সেই কারণেই আপাতত পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মার্চ মাসের ৯, ১০ ও ১১ মার্চ ডিএলএড পার্ট ওয়ানের পরীক্ষা (D.El.Ed Part One Exam) হওয়ার কথা ছিল। কিন্তু সেই পরীক্ষা আপাতত হচ্ছে না, স্পষ্ট ভাবে জানিয়ে দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ (Board of Primary Education)। আগামী মাসের ৯ তারিখ বৃহস্পতিবার থেকে এই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। ‘চাইল্ড স্টাডি’ (Child Study)বিষয়টি দিয়েই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। পরের দিন অর্থাৎ ১০ তারিখ সকালে ইংরেজি ভাষার পরীক্ষা এবং একই দিনে দুপুর ২টো থেকে বিকেল ৫ টা পর্যন্ত পরিবেশ বিদ্যার বিষয়ে পরীক্ষা হওয়ার কথা জানানো হয়েছিল পর্ষদের তরফে। ১১ ফেব্রুয়ারি সকাল ১০ টা ছিল অঙ্ক পরীক্ষা। কিন্তু এখনই সেই পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলে জানাল প্রাথমিক শিক্ষা পর্ষদ (Board of Primary Education)।

প্রাথমিক শিক্ষকের পদে চাকরির পরীক্ষা দিতে হলে রাজ্যে ডিএলএড উত্তীর্ণ হওয়া আবশ্যিক। কিন্তু সেই পরীক্ষার দিনক্ষণ নিয়ে আপাতত একটা ধোঁয়াশা তৈরি হয়েছে। মঙ্গলবার পর্ষদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়,মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্যই ডিএলএড পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। রাজ্যে এখন মাধ্যমিক পরীক্ষা চলছে। এরপরই শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। যে সব কেন্দ্রে এই পরীক্ষাগুলি হবে, সেখানেই ডিএলএডের আসন পড়ায় সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে। সেই কারণেই আপাতত পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব তাড়াতাড়িই নতুন তারিখ ঘোষণা করা হবে বলেই পর্ষদ সূত্রে মনে করা হচ্ছে।

 

Previous articleসুপ্রিম কোর্টেও জামিন অধরা, কেজরিওয়ালের মন্ত্রিসভা থেকে ইস্তফা মনীশ সিসোদিয়ার
Next articleঅটো-বাড়িতে থাকবেন! খরচ মোটে ১ লাখ