অটো-বাড়িতে থাকবেন! খরচ মোটে ১ লাখ

একটু চেপে বসুন।

কোথায় সরব? জায়গা আছে!…

অটোযাত্রীদের ক্ষেত্রে খুব স্বাভাবিক কথোপকথন। রোজকার জীবনযাত্রায় একথা শোনেননি এরকম লোক কমই আছে। অটো রিক্সা (Autorickshaw), একথায় অটো বললে একটি তিন চাকার ছোট্ট যান চোখের সামনে ভেসে ওঠে। আসমুদ্র-হিমাচল বিভিন্ন শহর, আধাশহর, মফঃস্সল, গ্রামের রাস্তায় সমান দাপট তাদের। তাতে দ্রুত গন্তব্যে পৌঁছনো গেলেও, হাত-পা ছড়িয়ে বসার জায়গা হয় না। তবে, এই অটোতেই যখন সংসার পাতেন কেউ! সেই কথা শুনলে চোখ কপালে উঠতে বাধ্য সবার। কিন্তু এটাই করে দেখিয়েছেন তামিলনাড়ুর নামাক্কাল জেলার বাসিন্দা অরুণ প্রভু। পেশায় আর্কিটেক্ট অরুণ অটোতেই পেতেছেন সংসার।

নিজের রাজ্যের চেন্নাইতেই স্নাতক সম্পন্ন করেন অরুণ। সেখানে থাকার তেমন সমস্যা ছিল না। কিন্তু ২০১৯-এ যখন তিনি চেন্নাই থেকে মুম্বইয়ে যান তখন ঘরের অভাবে বস্তিতে কাটান অরুণ প্রভু। তিনি বুঝতে পারেন কম টাকায় সমস্ত সুবিধা পাওয়া যায় না। একটা বস্তি বাড়ি বানাতেও শহরে প্রায় ৪-৫লাখ টাকা খরচ হয়। এরপরেই তাঁর মাথায় আসে চলমান বাড়ির কথা। কিন্তু ভ্যানিটি ভানের মতো, ক্যারাভ্যানের মতো যান বানানোর খরচ বিপুল। সেই কারণে তিনি বেছে নেন অটোকে। 1 BHK ফ্ল্যাট যেন। রয়েছে শোওয়ার ঘর, রান্নাঘর, বাথরুম।

আরও পড়ুন- সুপ্রিম কোর্টেও জামিন অধরা, কেজরিওয়ালের মন্ত্রিসভা থেকে ইস্তফা মনীশ সিসোদিয়ার

অরুণের বাড়ির সবাই ব্যবসা করেন। সেই কারণে পড়া শেষ করে চাকরির জিকে ঝোঁকেননি ২৩ বছরের যুবক। গরিবের সমস্যা মেটাতে চেয়েছিলেন বাসস্থান তিনি। এই অটো-বাড়ি করতে খরচ মোটে ১ লাখ। বিদ্যুতের খরচও সামন্য। কারণ এখানে সৌরশক্তির ব্যবহার হয়েছে। সেটা বসাতেই যা খরচ। অরুণ জানান, এই বাড়ি তৈরি করতে ৫ থেকে ৬ মাস সময় লাগবে। এখন কারা এই অটো-বাড়িতে থাকতে চাইবেন- সেটাই দেখার।

 

Previous articleআপাতত স্থগিত ডিএলএড পরীক্ষা, কী বলছে পর্ষদ
Next articleEntertainment : অ*সুস্থ প্রভাত রায়, মুখ ফেরাল টলিউড !