ভূ*মিকম্পে কেঁপে উঠল আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ, কম্পন মাত্রা ৫

সপ্তাহের প্রথম দিনেই সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫। ভূমিকম্পের জেরে কোনও ক্ষয়ক্ষতি হয়েছে কি না, তা এখনও জানা যায়নি। তবে সমুদ্রের তলদেশে ভূমিকম্প হওয়ায় আফটার শক ও বড় ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে বলেই আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন:ভোররাতে ফের ভূমিকম্প! কাঁপল মেঘালয়, কম্পনের মাত্রা ৩.৪

ঘড়িতে তখন ভোর ৫টা ৭ মিনিট। তখনও ঘুমিয়ে রয়েছ অধিকাংশ মানুষ। এমন সময় আচমকা দুলে ওঠে ঘরবাড়ি। আতঙ্কিত হয়ে অনেকেই ঘর ছেড়ে বেরিয়ে আসেন। স্থানীয় প্রশাসন সূত্রে এখনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর না মিললেও আফটার শকের আশঙ্কা করা হচ্ছে।ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল নিকোবর দ্বীপপুঞ্জের পেরকা থেকে ২০৮ কিলোমিটার দূরে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পাশাপাশি ইন্দোনেশিয়াতেও এই কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত,গতকালও ভূমিকম্প হয় উত্তরাখণ্ডের উত্তরকাশীতে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ২.৫। এর আগে, গত ৩ মার্চই ভূমিকম্প হয় ওড়িশার কোরাপুটে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৮। তার আগে মেঘালয়েও পরপর দুইদিন ভূমিকম্প হয়। ওই ভূমিকম্পের তীব্রতা ছিল ৩.৭। ভূমিকম্পের তীব্রতা খুব বেশি না হওয়ায়, কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি।

 

 

Previous articleরঙিন ক্যানভাসে বর্ণময় ‘অচিন পাখি’র স্বপ্ন উড়ান !
Next articleপুরোহিতকে প্রা*ণনাশের হু*মকি-মার*ধর! কাঠগড়ায় বিজেপি নেতা রাকেশ সিং